বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং, ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা মেনে চলছে ইরান: আইএইএ

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৬, ২০১৭ 

news-image

জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ আরেকবার এ নিশ্চয়তা দিয়েছে যে, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে ইরান। শুক্রবার সংস্থাটি তার ত্রৈমাসিক প্রতিবেদনে বলেছে, পরমাণু সমঝোতায় ইরানকে যতটুকু সমৃদ্ধ ইউরেনিয়াম সংরক্ষণ করার অনুমতি দেয়া হয়েছিল দেশটির সর্বোচ্চ তার অর্ধেক জমা করেছে।

আইএইএ’র প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত ইরান ১০১.৭ কেজি সমৃদ্ধ ইউরেনিয়াম জমা করেছে। পরমাণু সমঝোতায় এর প্রায় দ্বিগুণ অর্থাৎ ২০২.৮ কেজি সংরক্ষণের অনুমতি দেয়া হয়েছিল।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পরমাণু সমঝোতায় ইরানকে ১৩০ টন ভারী পানি সংরক্ষণের যে সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দেয়া হয়েছিল তাও অতিক্রম করেনি দেশটি। ওই সমঝোতায় বলা হয়েছিল, ইরানে ১৩০ টনের বেশি ভারী পানি উৎপাদিত হলে অতিরিক্ত ভারী পানি হয় বিক্রি করে দিতে হবে নতুবা তাকে পাতলা করে ফেলতে হবে।

২০১৫ সালের ১৫ জুলাই জার্মানি এবং জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সই হয়। এটির বাস্তবায়ন শুরু হয় ২০১৬ সালের ১৬ জানুয়ারি। পরমাণু সমঝোতার ভিত্তিতে তেহরানের ওপর আরোপিত পরমাণু-সংশ্লিষ্ট নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহারের বিনিময়ে নিজের পরমাণু কর্মসূচিতে সীমাবদ্ধতা আনতে সম্মত হয়েছে ইরান।

সূত্র: পার্সটুডে