সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা বাতিল করলে ট্রাম্পকে ‘বিস্মিত’ হতে হবে: জারিফ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৯, ২০১৭ 

news-image

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তার দেশের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা বাতিল করলে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হতবাক হয়ে যাবেন।

সুইজারল্যান্ডের ড্যাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামের এক গোলটেবিল বৈঠকে বুধবার এ মন্তব্য করেন জারিফ। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প যদি পরমাণু সমঝোতা নিয়ে নতুন করে আলোচনা শুরু করতে চান তাহলে তাকে বিস্মিত হতে হবে।  এর কারণ হিসেবে তিনি বলেন, এ সমঝোতা অর্জনের জন্য ইরান ও বৃহৎ শক্তিগুলোকে বছরের পর বছর কঠিন ও জটিল আলোচনা চালাতে হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন আসন্ন মার্কিন সরকারের ব্যাপারে তেহরানের দৃষ্টিভঙ্গি জানাতে গিয়ে জারিফ বলেন, ট্রাম্প প্রশাসনের ব্যাপারে ইরান ‘অপেক্ষা করা এবং দেখা’র নীতি অবলম্বন করেছে এবং আসন্ন এ সরকারের ব্যাপারে আগেভাগে কোনো মন্তব্য করতে রাজি নয়।

ওই গোলটেবিল বৈঠকের আগে বার্তা সংস্থা এপি’র এক প্রশ্নের জবাবে জারিফ বলেন, ট্রাম্প যদি পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিয়ে যান তাতে ‘দুনিয়া ধ্বংস হয়ে’ যাবে না।

একইসঙ্গে তিনি পরমাণু সমঝোতায় দেয়া সব প্রতিশ্রুতি বিশেষ করে ইরানের ব্যাংকিং ব্যবস্থার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নেয়ার প্রতিশ্রুতি পালন না করায় বিদায়ী বারাক ওবামা প্রশাসনের সমালোচনা করেন। সূত্র: পার্সটুডে