সোমবার, ১৭ই জুন, ২০১৯ ইং, ৩রা আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করেছে ইরান: আমানো

পোস্ট হয়েছে: অক্টোবর ২, ২০১৬ 

news-image
পাশ্চাত্যের সঙ্গে সই করা পরমাণু সমঝোতা বা জেসিপিওএ পুরোপুরি বাস্তবায়ন করেছে ইরান। জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা আইএইএ’র মহাপরিচালক ইউকিয়া আমানো এ বিষয়টি নিশ্চিত করেছেন।
ফরাসি দৈনিক লা মন্ডকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, পরমাণু সমঝোতার ব্যাপারে তেহরান তার প্রতিশ্রুতি রক্ষা করেছে বলে আমি নিশ্চয়তা দিচ্ছি। আন্তর্জাতিক সমাজকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করে ইরানিরা।
জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্যদেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালের জুলাই মাসে জেসিপিওএ সই করে ইরান। সমঝোতা অনুযায়ী ইরানের পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপের বিনিময়ে দেশটির ওপর থেকে পরমাণু কর্মসূচিকেন্দ্রীক সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা। ওই সমঝোতা চলতি বছরের জানুয়ারির মাঝামাঝি সময়ে কার্যকর করা হয়। দু’পক্ষ এটি কার্যকর করেছে কিনা তা তদারকির দায়িত্ব দেয়া হয় আইএইএ’কে।
এদিকে ইরান জেসিপিওএ পুরোপুরি বাস্তবায়ন করলেও পশ্চিমা দেশগুলো তেহরানের ব্যাপারে তাদের প্রতিশ্রুতি এখনো পুরোপুরি বাস্তবায়ন করেনি। ইরানের ব্যাংকিং খাতের সঙ্গে আন্তর্জাতিক ব্যাংকগুলোর লেনদেন এখনো শুরু হয়নি। সূত্র: পার্সটুডে