শুক্রবার, ২৫শে মে, ২০১৮ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা ত্যাগ করে ট্রাম্প জঘন্য ভুল করেছেন: ইরানের সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: মে ১০, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেছেন, মঙ্গলবাররাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বোকামিপূর্ণ ও অমর্যাদাকর কথা বলেছেন। সম্ভবত তার বক্তব্যে ১০টির বেশি মিথ্যা ছিল। তিনি ইরানের সরকার ও জাতিকে হুমকি দিয়েছেন। আমি ইরানি জাতির পক্ষ থেকে বলছি, মি. ট্রাম্প আপনি জঘন্য ভুল করছেন।

সর্বোচ্চ নেতা বুধবার সকালে দেশের হাজার হাজার শিক্ষক ও বুদ্ধিজীবীর এক সমাবেশে এ কথা বলেন।

তিনটি ইউরোপীয় দেশের সঙ্গে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখা সংক্রান্ত বিভিন্ন বক্তব্যের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, ওই তিন দেশের সঙ্গে আলোচনার ক্ষেত্রে তাদের প্রতি বিশ্বাস করা যাবে না। যেকোনো চুক্তি বাস্তবায়নের বিষয়ে মৌলিক ও কার্যকর নিশ্চিয়তা থাকতে হবে। অন্যথায় এগোনো যাবে না।

সর্বোচ্চ নেতা বলেন, ইরানের সঙ্গে আমেরিকার সমস্যা পরমাণু কর্মসূচি নয়। ইরান পরমাণু সমঝোতা জেসিপিওএ সই করার পরও ইরানের বিরুদ্ধে মার্কিন শত্রুতার ইতি ঘটে নি। তারা এখন মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব ও ক্ষেপণাস্ত্র ইস্যু নিয়ে কথা বলছে। তাদের এ সংক্রান্ত দাবি মেনে নেয়া হলে তারা অন্য আরেকটি ইস্যু সামনে আনবে।

ইসলামি সরকার ব্যবস্থার সঙ্গে আমেরিকার শত্রুতার কারণ হলো ইসলামি বিপ্লব ইরানে মার্কিন আধিপত্য ধ্বংস করে দিয়েছে। বিপ্লবের আগে আমেরিকা ইরানের ওপর পরিপূর্ণ আধিপত্য প্রতিষ্ঠা করেছিল।

আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেন, আমেরিকার প্রেসিডেন্টের বোকামিপূর্ণ ও ঘৃণ্য আচরণ অপ্রত্যাশিত নয়। সাবেক মার্কিন প্রেসিডেন্টরাও ভিন্নভাবে একই ধরণের আচরণ করেছেন। কিন্তু ইরানি জাতি সব সময় দৃঢ় অবস্থানে ছিল। এরইমধ্যে কোনো কোনো সাবেক প্রেসিডেন্টের মৃত্যু হয়েছে ও তাদের হাড় পচে গেছে। কিন্তু ইসলামি প্রজাতন্ত্র ইরান এখনও দৃঢ়তার সঙ্গে টিকে আছে। – পার্সটুডে ।