রবিবার, ২৫শে আগস্ট, ২০১৯ ইং, ১০ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা: ইরানের পাশে আন্তর্জাতিক সমাজ

পোস্ট হয়েছে: অক্টোবর ১১, ২০১৭ 

news-image

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ’র পাশাপাশি বিশ্বের বহু দেশ ইরানের পরমাণু সমঝোতার প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেছে। সেইসঙ্গে এসব দেশ ও সংস্থা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই দাবি প্রত্যাখ্যান করেছে যে, তেহরান ওই সমঝোতার ‘চেতনা’ লঙ্ঘন করেছে।

আইএইএ’র মহাসচিব ইউকিয়া আমানো সোমবার এক বক্তব্যে আবারো এ বিষয়টি নিশ্চিত করেছেন যে, ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা পুরোপুরি মেনে চলছে ইরান। তিনি রোমে এক সম্মেলনে দেয়া লিখিত বক্তব্যে বলেন, “আমি একথা নিশ্চিত করছি যে, পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতিগুলো ইরান বাস্তবায়ন করেছে।”

এদিকে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনিও সোমবার বলেছেন, ইরান যে পরমাণু সমঝোতা মেনে চলছে তা অন্তত আটবার প্রমাণিত হয়েছে। এ কারণে তিনি এই সমঝোতাকে বানচাল করার পরিবর্তে এর প্রতি সম্মান জানানোর জন্য সব পক্ষের প্রতি আহ্বান জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে সোমবার ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক টেলিফোনালাপে একথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন যে, তার দেশ ইরানের পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়ন করবে।

এ ছাড়া, জার্মান পররাষ্ট্রমন্ত্রী সিগমার গ্যাব্রিয়েলও সোমবার বার্লিনে সাংবাদিকদের বলেছেন, ইরানের পরমাণু সমঝোতা মেনে চলা হচ্ছে না বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কথা বলছেন তাতে উদ্বেগ প্রকাশ করছে বার্লিন। তিনি বলেন, জার্মানি চায় না ইরানের পরমাণু সমঝোতা ক্ষতিগ্রস্ত হোক।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে সিনিয়র সামরিক কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তার ভাষায় অভিযোগ করেন, ইরান পরমাণু সমঝোতার ‘চেতনা’ মেনে চলতে ব্যর্থ হয়েছে। তিনি এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ারও হুমকি দিয়েছেন। – পার্সটুডে।