রবিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং, ৫ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতা আগের মতোই কার্যকর থাকবে: ইরান

পোস্ট হয়েছে: অক্টোবর ১৫, ২০১৭ 

news-image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তেহরান বিদ্বেষী বক্তব্যের জবাবে একটি বিবৃতি প্রকাশ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। শুক্রবার রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, নজিরবিহীন কূটনৈতিক প্রচেষ্টার ফল হিসেবে ইরানের পরমাণু সমঝোতা অর্জিত হয়েছে এবং এটি এখন একটি নির্ভরযোগ্য আন্তর্জাতিক দলিল। কাজেই এটি নিয়ে আবার আলোচনা করা বা এটিতে পরিবর্তন আনার কোনো সুযোগ নেই।

বিবৃতিতে বলা হয়েছে, এটি কোনো দ্বিপক্ষীয় সমঝোতা নয় যে, এর একটি পক্ষ এটি থেকে বেরিয়ে গেলে এই সমঝোতার কার্যকারিতা শেষ হয়ে যাবে; বরং এটি এমন একটি দলিল যাকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের মাধ্যমে বিশ্ব সমাজ স্বীকৃতি দিয়েছে। কাজেই এই সমঝোতার বাকি পক্ষগুলো এবং আন্তর্জাতিক সমাজের উচিত হবে মার্কিন প্রেসিডেন্ট প্রেসিডেন্ট যাতে এটিকে হাসির পাত্রে পরিণত করতে না পারেন সে ব্যবস্থা করা।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ইরান আগে থেকে এই সমঝোতা থেকে বেরিয়ে যাবে না। কিন্তু সমঝোতা অনুযায়ী ইরানের স্বার্থ ও অধিকার রক্ষিত না হলে তেহরান এটি থেকে বেরিয়ে যাবে এবং কোনো ধরনের সীমাবদ্ধ আরোপ না করেই নিজের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি চালিয়ে যাবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকার নয়া প্রশাসকরা যেন ইরানের ব্যাপারে গত চার দশকের শিক্ষা ভুলে না যান। তাদের মনে রাখা উচিত অতীতের মার্কিন প্রেসিডেন্টরা তাদের চেয়েও কড়া ভাষায় ইরান বিরোধী বক্তব্য দিয়ে পরে তা থেকে সরে আসতে বাধ্য হয়েছেন।

বিবৃতিতে বলা হয়, আমেরিকার হুমকি ও নিষেধাজ্ঞার জবাবে ইরানের জনগণ স্বাধীনতা ও ন্যায়বিচারকামী পথচলা অব্যাহত রাখবে।  ইসলামি প্রজাতন্ত্র ইরান বর্তমানে জনগণের সমর্থন ও অভ্যন্তরীণ সক্ষমতা নিয়ে শক্তিমত্তার শীর্ষে অবস্থান করছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুক্রবার রাতে তার পূর্ব পরিকল্পিত ইরান বিদ্বেষী বক্তব্য রাখেন। তিনি ইরানকে পরমাণু সমঝোতার ‘চেতনা’ লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করে দাবি করেন, আমেরিকার ইতিহাসে এটি সবচেয়ে খারাপ চুক্তি এবং তিনি যখনই প্রয়োজন মনে করবেন তখনই এটি বাতিল করে দেবেন। ট্রাম্প ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপেরও হুমকি দিয়েছেন।- পার্সটুডে।