মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানাল জাতিসংঘ এবং ইইউ

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৮, ২০১৭ 

news-image

জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন উভয়ই ইরানের পরমাণু সমঝোতার প্রতি তাদের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছে। পরমাণু সমঝোতা বাস্তবায়নের প্রথম বার্ষিকীতে এ সমর্থন ব্যক্ত করা হয়।

ইরানের সঙ্গে রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা এবং জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠী চূড়ান্ত পরমাণু সমঝোতা বা জেসিপিওএ সই করে ২০১৫ সালের জুলাই মাসে। ২০১৬ সালের ১৬ জানুয়ারি এ সমঝোতা বাস্তবায়ন শুরু হয় এবং ইরানের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।

এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা মেনে চলতে ইইউ প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন নব নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যকার পরমাণু সমঝোতা বাতিল করার হুমকি দিয়েছেন। এর মুখে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ এ কূটনীতিক তা মেনে চলার প্রতিশ্রুতি ব্যক্ত করলেন।

পরমাণু সমঝোতাকে তিনি ‘সবার জন্য কাজ’ হিসেবে অভিহিত করেন। এছাড়া, এ সমঝোতা এখন আন্তর্জাতিক সম্প্রদায়ের বলেও অভিমত ব্যক্ত করেন।

মেগারিনি নিরাপত্তা পরিষদের ২২৩১ প্রস্তাবের কথা তুলে ধরে বলেন, নিরাপত্তা পরিষদ ২০১৫ সালের ২০ জুলাই সর্বসম্মতভাবে এ সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছে।

এদিকে, জাতিসংঘ মহাসচিবের উপ-মুখপাত্র পরমাণু সমঝোতার প্রতি বিশ্ব সংস্থার পূর্ণ সমর্থনের কথা জানিয়েছেন। তিনি দৈনিক প্রেস ব্রিফিংয়ের সময় এ সমর্থনের কথা ব্যক্ত করেন। জেসিপিওএ বাস্তবায়নের প্রথম বর্ষপূর্তিকে তিনি ঐতিহাসিক চুক্তির জন্য একটা মাইল ফলক হিসেবে উল্লেক করে  এর প্রশংসা করেন। সূত্র: পার্সটুডে