শুক্রবার, ২২শে নভেম্বর, ২০১৯ ইং, ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

পরমাণু সমঝোতার প্রতি বিশ্বের ১৩৪ দেশের জোরালো সমর্থন

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৭ 

news-image

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের সই হওয়া পরমাণু সমঝোতার প্রতি সমর্থন ঘোষণা করেছে বিশ্বের ১৩৪টি দেশ। এসব দেশ ইসলামি ইরানের বিরুদ্ধে আরোপিত একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে।

নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের অবকাশে ৭৭ জাতি গ্রুপের পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল (শুক্রবার) এক বৈঠকে বসেন। ওই বৈঠকে সর্বসম্মতি ক্রমে একটি বিবৃতি পাস হয়েছে।

ওই বিবৃতিতে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া ইরানের পরমাণু সমঝোতাকে আন্তর্জাতিক সমস্যা সমাধানের ক্ষেত্রে গঠনমূলক দৃষ্টান্ত হিসেবে অভিহিত করা হয়েছে।

এদিকে, জাতিসংঘে ইরানের স্থায়ী প্রতিনিধি গোলাম আলী খুশরো বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের লজ্জাজনক বক্তব্যের পর বিশ্বের ১৩৪টি দেশ উচ্চ কণ্ঠে পরমাণু সমঝোতার প্রতি সমর্থন ঘোষণার পাশাপাশি অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাষণে পরমাণু সমঝোতাকে ভয়ানক সমঝোতা হিসেবে আখ্যায়িত করেছেন। ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় যেসব দেশ সই করেছে তার অন্যতম হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। ওবামা সরকার এই সমঝোতায় সই করলেও ট্রাম্প প্রথম থেকেই এর বিরোধিতা করে আসছেন। তবে ট্রাম্পের এ অবস্থানকে মেনে নেয় নি আন্তর্জাতিক সমাজ।- পার্সটুডে।