সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন ছাড়া অন্য কিছুতে সন্তুষ্ট হবে না ইরান’

পোস্ট হয়েছে: জুলাই ১, ২০১৯ 

news-image

ইরানের জাতীয় সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের সদস্য আলাউদ্দিন বোরুজেরদি বলেছেন, ইউরোপীয়রা ইরানের সঙ্গে আর্থিক লেনদেন চালু করার জন্য ইন্‌সটেক্স নামক যে বিশেষ আর্থিক ব্যবস্থা চালু করেছে তা ইরানের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে। তিনি আরো বলেছেন, এমনকি এই ব্যবস্থা সর্বোচ্চ পর্যায়ে কার্যকর হলেও তাতে তেহরান সন্তুষ্ট হতে পারবে না।

তিনি রোববার তেহরানে এক বক্তৃতায় ইরানের ওপর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যবস্থা করার জন্য ইউরোপের প্রতি আহ্বান জানান। ইরানের এ সিনিয়র পার্লামেন্টারিয়ান বলেন, ইউরোপীয়রা যদি আমেরিকার ভয় কিংবা নিজেদের ব্যর্থতার কারণে পরমাণু সমঝোতায় ইরানকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে ব্যর্থ হয় তাহলে তেহরান অবশ্যই ওই সমঝোতার কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখবে।

নিজেদের প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়া সত্ত্বেও ইরানের কাছ থেকে সবটুকু আদায় করে নেয়ার প্রত্যাশা করা ইউরোপের উচিত হবে না বলে তিনি মন্তব্য করেন।

ইরানের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতি বিষয়ক কমিশনের সাবেক প্রধান বোরুজেরদি বলেন, পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন ছাড়া ইরান অন্য কোনো কিছুতে সন্তুষ্ট হবে না। ইরান তখনই এ সমঝোতা পুরোপুরি মেনে চলবে যখন এতে পাশ্চাত্যের পক্ষ থেকে ইরানকে দেয়া প্রতিশ্রুতি পূরণ করা হবে।

২০১৮ সালের ৮ মে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপীয় দেশগুলো এ সমঝোতা রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে ইরানকেও এতে টিকে থাকার আহ্বান জানায়। তারা এ সমঝোতায় ইরানকে যেসব আর্থিক সুবিধা দেয়ার কথা ছিল তা তেহরানকে দিতে সম্মত হয়। চলতি বছরের গোড়ার দিকে তিন ইউরোপীয় দেশ ঘোষণা করে, তারা মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে ইরানের সঙ্গে আর্থিক লেনদেন চালু করতে বিশেষ আর্থিক ব্যবস্থা ইন্‌সটেক্স চালু করবে।

কিন্তু তাদের পক্ষ থেকে এ প্রতিশ্রুতি বাস্তবায়নের কোনো লক্ষণ দেখা না যাওয়ায় গত ৮ মে ইরান এ সমঝোতার কিছু কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখার কথা ঘোষণা করে। তেহরান  জানায়, আগামী ৮ জুলাই’র মধ্যে ইউরোপ পরমাণু সমঝোতা রক্ষার লক্ষ্যে কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হলে ইরান আরো কিছু ধারার বাস্তবায়ন স্থগিত রাখবে। পার্সটুডে।