মঙ্গলবার, ২২শে জানুয়ারি, ২০১৯ ইং, ৯ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ

English

পদার্থ ও রসায়ন অলিম্পিয়াডে ইরানের ৯ মেডেল

পোস্ট হয়েছে: আগস্ট ২, ২০১৮ 

news-image

ইরানের তরুণ শিক্ষার্থীরা ৪৯তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে (ইফো ২০১৮) অংশ নিয়ে ৫টি মেডেল ও ৫০তম আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে (ইকো ২০১৮) ৪টি মেডেল জয় লাভ করেছে। সোমবার ইরানি বার্তা সংস্থা ইরনা এই খবর দিয়েছে।

চেক প্রজাতন্ত্র ও স্লোভাকিয়ায় ১৯ থেকে ২৯ জুলাই ৫০তম আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এই প্রতিযোগিতায় ৭৮ দেশের প্রায় তিনশ’ শিক্ষার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় অংশ নিয়ে ৪টি স্বর্ণপদক লাভ করে ইরানের শিক্ষার্থীরা। ‘ইকো ২০১৮’তে ইরানের পদকজয়ী শিক্ষার্থীরা হলো- বেহরাদ সাঈদিয়ান, আরিশিয়া খাদেমী, মেহেদী জাফরাজাদেহ এবং মোহাম্মদ হোসেন শরীফানিয়া।

রসায়ন অলিম্পিয়াডে চীনের শিক্ষার্থীরা প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করতে সক্ষম হয়। লাটিভিয়ার শিক্ষার্থীরা অর্জন করে তৃতীয় স্থান।

অন্যদিকে, ৪৯তম আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াযে (ইফো ২০১৮) অংশ নিয়ে তিনটি রৌপ্যপদক ও দুটি ব্রোঞ্জপদক জিতেছে ইরানের শিক্ষার্থীরা। রৌপ্য জয়ী তিন শিক্ষার্থী হলেন- হাদি আজিজি, শেরভিন খালাফি ও আমির হোসেন বার্বারি। ব্রোঞ্জ জয়ী দুই শিক্ষার্থী হলেন- আরশিয়া আফজাল এবং মবিন মোরাদি।

‘ইফো ২০১৮’ পর্তুগালের রাজধানী লিসবনে ২১ জুলাই শুরু হয়ে শেষ হয় ২৯ জুলাই। আজ মঙ্গলবার এই দুই ইরানি প্রতিনিধি দলের দেশে ফেরার কথা রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।