বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

নয় বছর পর ইউএফ-৬ উৎপাদন কারখানা চালু করল ইরান

পোস্ট হয়েছে: জুলাই ২, ২০১৮ 

news-image

ইরানে দীর্ঘ নয় বছর বন্ধ থাকার পর পুনরায় চালু করা হলো গুরুত্বপূর্ণ একটি পরমাণু ফুয়েল কারখানা। পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার প্রেক্ষিতে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী দেশের ইউরেনিয়াম সমৃদ্ধকরণের সক্ষমতা বাড়ানোর যে নির্দেশ দিয়েছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে।

মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, বুধবার ইরানের মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানে ইউএফ-সিক্স নামের উৎপাদন কারখানাটি পুনরায় চালু করা হয়েছে। এদিন পরমাণু জ্বালানি চক্রের প্রাথমিক কাঁচামাল- ইয়েলোকেক-এর প্রথম চালান ইউসিএফ কারাখানায় প্রবেশ করানো হয়। গত নয় বছর ধরে কারখানাটির উৎপাদন কার্যক্রম বন্ধ ছিল।

পরমাণু কর্মসূচিতে ইউরেনিয়াম সমৃদ্ধ করার যন্ত্রের নাম সেন্ট্রিফিউজ। আর সেই সেন্ট্রিফিউজে কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয় ইউরেনিয়াম হেক্সফ্লোরাইড বা ইউএফ৬। ইসফাহানের ইউরেনিয়াম কনভার্সেশন ফ্যাসিলিটি বা ইউসিএফ কারখানায় বুধবার থেকে এই ইউএফ-সিক্স উৎপাদনের তৎপরতা শুরু হয়েছে।

ট্রাম্প প্রশাসন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে একতরফাভাবে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ওই সমঝোতার ভেতরে থেকে ইউরেনিয়াম সমৃদ্ধ করার তৎপরতায় গতি আনার নির্দেশ দিয়েছিলেন ইরানের সর্বোচ্চ নেতা। সে নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে ইউএফ-সিক্স উৎপাদনের তৎপরতা শুরু করা হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।