মঙ্গলবার, ১৯শে নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

নয়াদিল্লির সঙ্গে ইরানের বাণিজ্যিক চুক্তি

পোস্ট হয়েছে: নভেম্বর ২৩, ২০১৫ 

news-image

রফতানি সম্পর্ক উন্নয়ন এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে নয়াদিল্লির সঙ্গে একটি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষর করেছে তেহরান।

গত মঙ্গলবার নয়াদিল্লিতে এ উপলক্ষে ইরান ও ভারতের মধ্যে একটি বাণিজ্যিক বৈঠক অনুষ্ঠিত হয়।রফতানি সম্পর্ক উন্নয়নে ইরান তার রফতানি নিশ্চয়তা তহবিল ও ভারত তার এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন এর মধ্যে সম্পর্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয়।

ইরানের রফতানি নিশ্চয়তা তহবিলের বিপণন বিভাগের প্রধান ফারসিদ আহমেদ সরকারি সফরে সম্প্রতি ভারতে গিয়েছিলেন।

তিনি জানান, বৈঠকে ইন্সুরেন্স সুবিধা , অর্থায়নের নিশ্চয়তা এবং ব্যবসায়িক সহযোগিতার মাধ্যমে দুটি রফতানিকারকদের অবস্থার উন্নয়ন এবং বাণিজ্যিক ঝুঁকি কমাতে গ্রহণযোগ্য একটি ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করেছে উভয় দেশ।

ইরানের সরকার ইতিমধ্যে রফতানি ঋণ বৃদ্ধি করতে ২শ’ মিলিয়ন ডলারের একটি তহবিল গঠন করেছে।

ফারসিদ বলেন, আমরা আশাবাদি যে, ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ইরানের ব্যবসায়ীরা ভারতের ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে সহজেই তাদের পুঁজি স্থানান্তর করতে পারবে।

ইরানের ওপর থেকে ২০১৬ সালে শুরুর দিকে নিষেধাজ্ঞা তুলে  নেয়ার শর্তে এ বছরের জুলাইয়ে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। ইরানি প্রতিনিধি দলের প্রধান শিল্প মন্ত্রণালয়ের উপমন্ত্রী বাল্লিওলাহ আফখামি বলেন, মঙ্গলবার দু’দেশের দ্বি-পাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ভারতের সাথে একঠি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ভারত ইরানের দ্বিতীয় তেল ক্রেতা হওয়ার পর থেকেই ভারত-ইরানের মধ্যে একটি স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্ক গড়ে ওঠে। ইরান থেকে অন্যান্য মালামাল ক্রয়ে ভারত চতুর্থ অবস্থায় রয়েছে।

ভারত ইরানে ৪.৩ বিলিয়ন ডলারের পণ্য আর ইরান ভারতে ১০.৩ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করে। ফিনান্সিয়াল ট্রিবিউন