মঙ্গলবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

ন্যানোপ্রযুক্তিতে চতুর্থ ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৩, ২০১৯ 

news-image

১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের বিজয়ের পর বিগত চার দশকে ন্যানোপ্রযুক্তিতে ৫৩ ধাপ অগ্রগতি হয়েছে ইরানের। বিশ্ব র্যা ঙ্কিংয়ে ৫৭তম অবস্থান থেকে দেশটি এখন চতুর্থতম অবস্থানে রয়েছে। ইরান ন্যানোটেকনোলজি ইনোভেশন কাউন্সিলের (আইএনআইসি) সচিব সাইয়িদ সরকার এই তথ্য জানিয়েছেন।

মঙ্গলবার ইরানি বার্তা সংস্থা আইআরএনএকে এই তথ্য জানান। এসময় তিনি বিগত ৪ দশকে তার দেশের ন্যানোপ্রযুক্তির দ্রুত প্রবৃদ্ধির প্রশংসা করেন।

গত ৪০ বছরে ইরান ন্যানোপ্রযুক্তির পাশাপাশি মেডিসিন, সামরিক, কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তির মতো অন্য খাতগুলোতেও অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। ১৯৭৯ সালের পর ন্যানোপ্রযুক্তির পাশাপাশি অন্যান্য বৈজ্ঞানিক অগ্রগতিও ছিল দেশটির ইসলামি বিপ্লবের অর্জনাবলির অন্যতম।

আইআরএনএ এর তথ্যমতে, ১৯৭৯ সালে ইরানে সামান্য কিছু মানুষ ন্যানো, স্টেম সেল ও মহাকাশ প্রযুক্তির মতো আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে জানতেন। আজ ইরানে বিজ্ঞান ও প্রযুক্তির সাথে সংশ্লিষ্টরাই কেবল এসব শব্দের সাথে ব্যাপক পরিচিত নয়, দেশ এই ক্ষেত্রে বিশ্বের শীর্ষ দেশগুলোর মধ্যে অবস্থান করে নিয়েছে। বিপুল সংখ্যক প্রযুক্তি পণ্য ও সেবা বিদেশে রপ্তানি করছে। সূত্র: ইরান ডেইলি।