মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

ন্যানোপ্রযুক্তি পণ্য বিক্রিতে ইরানের আয় ১৭৫ মিলিয়ন ডলার

পোস্ট হয়েছে: নভেম্বর ২২, ২০১৮ 

news-image

ইরান চলতি ফারসি বছর ১৩৯৭ সনের শেষ নাগাদ ন্যানোপ্রযুক্তি পণ্য সামগ্রী বিক্রি করে প্রায় ১৭৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে বলে আশা করা হচ্ছে। মঙ্গলবার ইরান ন্যানোটেকনোলজি ইনোভেশন কাউন্সিলের (আইএনআইসি) এক কর্মকর্তা বার্তা সংস্থা ইরনাকে এই সম্ভাবনার কথা জানিয়েছেন।

রেজা আসাদিফার বলেন, ফারসি বছর ১৩৯৪ থেকে ১৩৯৬ (২০১৫-২০১৭) পর্যন্ত পঞ্চাশটি দেশে ন্যানোপ্রযুক্তি পণ্য রপ্তানি হয়েছে। তেহরানে ১৯ থেকে ২০ নভেম্বর অনুষ্ঠিত ন্যানোটেকনোলজি ইকোনোমি ফোরামে তিনি এই তথ্য জানান।

তিনি বলেন, ফোরাম একটি সুবিধা দিয়েছে যার ফলে ন্যানোপ্রযুক্তি ফার্মগুলো তাদের কারিগরি চাহিদা শিক্ষাবিদ ও উদ্ভাবনী কোম্পানিগুলোর কাছে জানাতে পারবে। মুদ্রিত ইলেকট্রনিক্স, লিথিয়াম ব্যাটারি, সৌর কোষ এবং কলের মতো অনেক শিল্পে ন্যানোপ্রযুক্তি ব্যবহৃত হচ্ছে বলে জানান তিনি।

ইরানের ১১টি স্যানেটারি কল উৎপাদক কোম্পানি তাদের পণ্যে ন্যানোপ্রযুক্তি ব্যবহার করে থাকে। আর দেশটির অর্ধেকের বেশি বাজার দখল করে আছে এসব কোম্পানি। ২০০৮ সালের তুলনায় ২০১৮ সালে ন্যানো পণ্য ১৩ গুণ বেড়েছে বলে জানান আসাদিফার।

ইরানের ন্যানোপ্রযুক্তি পণ্যের রপ্তানি গন্তব্যের মধ্যে যেসব দেশ রয়েছে তার মধ্যে ইরাক, তুরস্ক, আফগানিস্তান, জর্জিয়া, ভারত, তুর্কমেনিস্তান, আযারবাইজান, আর্মেনিয়া এবং চীন উল্লেখযোগ্য। সূত্র: মেহর তেহরান টাইমস।