সোমবার, ২০শে আগস্ট, ২০১৮ ইং, ৫ই ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ

English

নেদারল্যান্ডে প্রদর্শনীতে ইরানের ২শ প্রত্নতাত্ত্বিক সামগ্রী

পোস্ট হয়েছে: জুন ১২, ২০১৮ 

news-image

নেদারল্যান্ডের ড্রেন্ট মিউজিয়ামে নিরাপদে নেওয়া হয়েছে ইরানের প্রায় ২শ প্রত্নতাত্ত্বিক সামগ্রী। আগামী সপ্তাহে সেখানে শুরু হতে যাওয়া প্রদর্শনীতে দেখানো হবে এসব প্রত্নতাত্ত্বিক সামগ্রী।

‘ক্রেডল অব সিভিলাইজেশন’ শীর্ষক এই প্রদর্শনী নেদারল্যান্ডের আসেন সিটির ড্রেন্ট মিউজিয়ামে ১৭ জুন শুরু হবে। প্রত্নতাত্ত্বিক সামগ্রীর এই প্রদর্শনী চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

জানা যায়, ইরানের জাতীয় জাদুঘর থেকে বাছাই করা প্রত্নতাত্ত্বিক সামগ্রীগুলো নেদারল্যান্ডের প্রদর্শনীতে দেখানোর জন্য পাঠানো হয়েছে। মূলত বাছাই করা এসব প্রত্নতাত্ত্বিক সামগ্রী প্যালিওলিথিক যুগ থেকে সাফাবিদ যুগের সময়কার।

মেহর নিউজ এজেন্সির খবরে বলা হয়, নেদারল্যান্ডে ইরানের ঐতিহাসিক সামগ্রীর প্রদর্শনীর ওপর দুদেশের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। সমঝোতাটি সই হয় ইরানের জাতীয় জাদুঘর ও ড্রেন্ট মিউজিয়ামের মধ্যে। এ চুক্তি অনুযায়ী নেদারল্যান্ডে প্রদর্শনের জন্য ২শ প্রত্নতাত্ত্বিক সামগ্রী পাঠালো ইরান।

ড্রেন্ট মিউজিয়ামের অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়, প্রদর্শনীতে খ্রিস্টপূর্ব ৭০০০ অব্দ থেকে ১৭০০ খ্রিস্টাব্দ সময়কাল পর্যন্ত ইরানের দীর্ঘ সাংস্কৃতিক ইতিহাস অবিশ্বাস্য ভাবে অবলোকন করা যাবে। এতে কৃষি ও গবাদি পশু চাষের প্রাথমিক অগ্রগতি থেকে শুরু করে এলামীয়দের সভ্যতা, পারস্য সাম্রাজ্য এবং ইসলামি সংস্কৃতি ফুটে উঠবে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।