রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

নিষেধাজ্ঞা সত্বেও বছরের শুরুতে বেড়েছে ইরানের তেল রপ্তানি

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২৫, ২০১৯ 

news-image

গেল জানুয়ারি মাসে প্রত্যাশার চেয়ে অপরিশোধিত তেল বেশি রপ্তানি হয়েছে ইরানের। অন্তত এই মাসে তেল রপ্তানির অবস্থা স্থিতিশীল ছিল বলে জানা গেছে। কিছু দেশকে ইরান থেকে তেল আমদানিতে আমেরিকা ছাড় দেওয়ার ঘোষণা দেয়। ফলে সংশ্লিষ্ট দেশগুলো তেল ক্রয়ের পরিমাণ বাড়িয়ে দেওয়ায় দেশটির তেল রপ্তানি বৃদ্ধি পেতে দেখা যাচ্ছে। ট্যাংকার ডাটা ও শিল্প সূত্রে এই তথ্য জানা গেছে।

রিফাইনারি কোম্পানি রেফিনিটিভ এইকোনের তথ্য-উপাত্ত ও ইরানি রপ্তানি তেল নিয়ে কাজ করা একটি প্রতিষ্ঠানের সূত্র মতে, ফেব্রুয়ারিতে দিনে গড়ে ১২ লাখ ৫০ হাজার ব্যারেল তেল রপ্তানি হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, জানুয়ারি মাসে এই রপ্তানি হয়েছে দিনে গড়ে ১১ লাখ থেকে ১৩ লাখ ব্যারেল (বিপিডি)। যা প্রত্যাশার চেয়ে বেশি।

রেফিনিটিভি এর তথ্যমতে, জানুয়ারি মাসে ১১ লাখ ব্যারেল তেল রপ্তানি হয়। পরের মাস ফেব্রুয়ারিতে এই রপ্তানি বৃদ্ধি পায়। সূত্র জানায়, জানুয়ারি মাসে ১৩ লাখ ব্যারেল তেল রপ্তানি হবে বলে আশা করা হয়। যা ফেব্রুয়ারির পরিমাণের কাছাকাছি।

রেফিনিটিভের তথ্যমতে, চীন, ভারত, জাপান ও দক্ষিণ কোরিয়াসহ যে ৮ দেশকে আমেরিকা ইরান থেকে তেল আমদানি করার অনুমতি দিয়েছে মূলত সেসব দেশ ফেব্রুয়ারি মাসে ইরান থেকে অপরিশোধিত তেল আমদানি করেছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।