মঙ্গলবার, ১২ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নিষেধাজ্ঞা: প্রভাব পড়বে না ইরানের পেট্টোকেমিক্যাল রপ্তানিতে

পোস্ট হয়েছে: এপ্রিল ৩০, ২০১৯ 

news-image

ইরানের পেট্রোকেমিক্যাল রপ্তানিতে নিষেধাজ্ঞার কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছে দেশটির পেট্রোকেমিক্যাল কর্মচারী ইউনিয়ন সমিতি। শনিবার সমিতির মহাসচিব আহমাদ মাহদাভি আবহারি এই তথ্য জানিয়েছেন।

তিনি জানান, অপরিশোধিত তেল থেকে পেট্রোকেমিক্যালকে পৃথক করে রপ্তানি করার কর্মকৌশল নির্ধারণ করা হয়েছে। ফলে পেট্রোকেমিক্যাল উৎপাদন ও রপ্তানিতে মার্কিন নিষেধাজ্ঞার কোনো প্রভাব পড়বে না বলে জানান তিনি।

পেট্রোকেমিক্যাল কর্মচারী ইউনিয়ন সমিতি প্রধান বলেন, এইক্ষেত্রে গবেষণা চালানো হয়েছে। এতে দেখা গেছে, চলতি অর্থবছরে পেট্রোকেমিক্যাল উৎপাদন ও রপ্তানি উভয়ই উল্লেখযোগ্যভাবে বাড়বে। এছাড়া উৎপাদনের পরিমাণ বাড়াতে চলতি বছরে নতুন নতুন পেট্রোকেমিক্যাল ইউনিট চালু করা হবে বলে জানান ইরানি এই কর্মকর্তা।

আবহারি জানান, বর্তমানে তার দেশের পেট্রোকেমিক্যাল শিল্পে কাঁচামাল যোগান দেয়ার ক্ষেত্রে কোনো সমস্যা নেই।পেট্রোকেমিক্যাল পণ্যের রপ্তানি গন্তব্য সম্পর্কে তিনি বলেন, বিশ্বের অনেক দেশ ইরানের উচ্চমান সম্পন্ন পেট্রোকেমিক্যাল কিনতে চায়। এই তালিকায় প্রতিবেশীরাসহ সবচেয়ে গুরুত্বপূর্ণ যেসব দেশ রয়েছে তার মধ্যে চীন, ভারত, দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলো উল্লেখযোগ্য। এমনকি ইউরোপীয় দেশগুলোও ইরানের পেট্রোপণ্য আমদানি করতে আগ্রহী বলে তিনি জানান। সূত্র: মেহর নিউজ এজেন্সি।