শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নিষেধাজ্ঞায় স্বয়ংসম্পূর্ণ হয়েছেন ইরানি বিজ্ঞানীরা: সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: নভেম্বর ২৪, ২০১৫ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা বলেছেন, পশ্চিমা দেশগুলো তেহরানকে পরমাণু জ্বালানী সরবরাহ করতে গড়িমসি করায় ইরানের তরুণ বিজ্ঞানীরা নিজেদের মাটিতে এই জ্বালানী উৎপাদন করেছেন। ইরানের বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও শিক্ষকদের এক সমাবেশে এ মন্তব্য করেছেন আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

তিনি বলেছেন, “ইরানকে ২০ মাত্রায় সমৃদ্ধ পরমাণু জ্বালানী সরবরাহ করার ক্ষেত্রে পশ্চিমা দেশগুলো তেহরানকে অবমাননাকর শর্ত দিয়েছিল। তবে এতে লাভ হয়েছে আমাদের এবং আমাদের তরুণরা দেশের ভেতরেই তা উৎপাদন করতে পেরেছে।” তিনি বলেন, ইরানি তরুণ বিজ্ঞানীদের এ সাফল্য পশ্চিমা দেশগুলোর পিঠ দেয়ালে ঠেকিয়ে দেয় এবং তারা তেহরানের সঙ্গে পরমাণু আলোচনায় বসতে বাধ্য হয়।

একইসঙ্গে আন্তর্জাতিক বৈজ্ঞানিক অগ্রগতির দিক দিয়ে ইরান দুই ধাপ নীচে নেমে যাওয়ায় অসন্তোষ প্রকাশ করেন সর্বোচ্চ নেতা। তিনি বলেন, “এটি খারাপ বিষয়। এতে প্রমাণিত হয় আমরা বৈজ্ঞানিক অগ্রগতির দিক দিয়ে কাঙ্ক্ষিত অবস্থানে নেই। অবশ্য আমাদেরকে বহু বছর এক্ষেত্রে পিছিয়ে রাখা হয়েছিল।”

মার্কিন যুক্তরাষ্ট্র ইরানের চেয়ে ১৪০ বছর আগে বৈজ্ঞানিক উন্নতি শুরু করেছে- উল্লেখ করে আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, “বৈজ্ঞানিক অগ্রগতির দিক দিয়ে আমাদের দ্রুতগতিতে বিশ্ব হতবাক হয়ে গেছে। তারা বলছে, বৈজ্ঞানিক অগ্রগতির দিক দিয়ে ইরান অন্যান্য দেশের তুলনায় ১৩ গুণ বেশি গতিতে এগুচ্ছে।”