মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

‘নিষেধাজ্ঞার আমলের বন্ধুদের ভুলবে না ইরান’

পোস্ট হয়েছে: এপ্রিল ২৬, ২০১৬ 

news-image

ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ইসহাক জাহাঙ্গিরি জোর দিয়ে বলেছেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক বাড়ানো হচ্ছে তার দেশের পররষ্ট্রনীতির গুরুত্বপূর্ণ দিক। তিনি আরো বলেছেন, ইরান কখনো নিষেধাজ্ঞার আমলে পাশে থাকা বন্ধুদের ভুলে যাবে না।

রাজধানী তেহরানে সোমবার উরুগুয়ের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেছেন। বৈঠকে তিনি আরো বলেন, “দক্ষিণ আমেরিকা ও উরুগুয়েসহ এ অঞ্চলের গুরুত্বপূর্ণ কিছু দেশ বন্ধু হিসেবে সবসময় ইরান ও ইরানের জনগণের পাশে ছিল। বৈঠকে উরুগুয়ের প্রতিনিধিদলের পক্ষে নেতৃত্ব দেন দেশটির ভাইস প্রেসিডেন্ট রাউল সেনডিক রোদ্রিগেজ।

জাহাঙ্গিরি আশা করেন, উরুগুয়ের ভাইস প্রেসিডেন্টের নেতৃত্বে চলমান এ সফরের পর দু দেশের পারস্পরিক সম্পর্ক আরো শক্তিশালী হবে। এছাড়া, উরুগুয়ের কাছে তেল ও প্রেট্রোকেমিক্যাল পণ্য বিক্রি করার জন্য ইরান প্রস্তুত বলেও জানান তিনি।

উরুগুয়ের ভাইস প্রেসিডেন্ট বলেন, তার দেশ সবসময় ইরানের সঙ্গে আন্তরিক সম্পর্ক বজায় রেখে চলেছে এবং এ সম্পর্ক আরো বাড়ানোর জন্য যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে। পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা জোরদার করতেও প্রস্তুত তার দেশ। এছাড়া, সমন্বিত অবস্থান গ্রহণের জন্য তেহরান ও মন্টেভিডিওর মধ্যে রাজনৈতিক আলোচনা হওয়া জরুরি বলে উল্লেখ করেন তিনি। সূত্র: আইআরআইবি