বুধবার, ১৩ই নভেম্বর, ২০১৯ ইং, ২৯শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নির্বাচনে বিপুল ভোটার উপস্থিতি: ইরানি জাতির প্রশংসা করলেন সর্বোচ্চ নেতা

পোস্ট হয়েছে: মে ২১, ২০১৭ 

news-image

ইসলামী প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তার দেশের ১২তম প্রেসিডেন্ট নির্বাচন এবং সিটি ও গ্রাম পরিষদ নির্বাচনে ব্যাপক ভোটার উপস্থিতির জন্য ইরানি জনগণকে ধন্যবাদ জানিয়েছেন।

শনিবার সর্বোচ্চ নেতা বলেন, শুক্রবারের নির্বাচনগুলোর প্রকৃত বিজয়ী আপনারা ইরানি জনগণ এবং ইসলামি সরকার ব্যবস্থা যেটি শত্রুদের নানা ষড়যন্ত্র এবং অপচেষ্টা সত্ত্বেও এ মহান জাতির আত্মবিশ্বাসকে বাড়িয়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

সর্বোচ্চ নেতা আরো বলেন, নির্বাচনে ইরানি জনগণের নজিরবিহীন এবং উৎসাহব্যঞ্জক ব্যাপক উপস্থিতিই ইসলামী গণতন্ত্রের শক্তিশালী স্তম্ভের প্রতি স্পষ্ট ইঙ্গিত বহন করছে।

তিনি আরো বলেন, শুক্রবারের নির্বাচনে ইরানের সর্বস্তরের মানুষের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক সংগঠনের ঐক্যবদ্ধ অংশ গ্রহণের মাধ্যমে মূলত আরো একবার তারা ইসলামি সরকার ব্যবস্থার পক্ষেই ভোট দিয়েছেন। অত্যন্ত সুষ্ঠু এবং সফলভাবে নির্বাচন অনুষ্ঠানের জন্য সর্বশক্তিমান মহান আল্লাহর প্রতি  প্রশংসা জ্ঞাপন করতে ইরানি জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন সর্বোচ্চ নেতা।

শুক্রবার অনুষ্ঠিত ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি পুনর্নির্বাচিত হয়েছেন। তিনি ২ কোটি ৩৫ লাখ ৪৯ হাজার ৬১৬ ভোট পেয়ে পুনর্নির্বাচিত হন। তিনি পেয়েছেন মোট ভোটের ৫৭ শতাংশ। অন্যদিকে, তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি পেয়েছেন ১ কোটি ৫৭ লাখ ৮৬ হাজার ১৩১ ভোট। তিনি পেয়েছেন প্রদত্ত ভোটের ৩৮.৫ শতাংশ। এছাড়া, নির্বাচনের অন্যান্য প্রার্থী মোস্তফা মীরসালিম পেয়েছেন ৪ লাখ ৭৮ হাজার ২১৫ ভোট এবং মোস্তফা হাশেমি তাবা পেয়েছেন ২ লাখ ১৫ হাজার ৪৫০ ভোট।

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আবদুর রেজা রাহমানি ফাজলি শনিবার বেলা ২টায় নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। সূত্র: পার্সটুডে।