শুক্রবার, ২৩শে আগস্ট, ২০১৯ ইং, ৮ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

নিজস্ব প্রযুক্তিতে তৈরি বৃহত্তম ড্রোন উদ্বোধন করেছে ইরান

পোস্ট হয়েছে: ডিসেম্বর ১৭, ২০১৩ 

news-image

গোয়েন্দা নজরদারি ও সামরিক অভিযানের জন্য সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি পাইলট বিহীন বিমান বা ড্রোন ‘ফোটরোস’ উদ্বোধন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

ইরানের ড্রোনগুলোর মধ্যে ফোটরোস হলো সবচেয়ে বড় আকারের দূর নিয়ন্ত্রিত বিমান এবং এর বিশেষ কিছু সক্ষমতা রয়েছে। তেহরানের সশস্ত্র বাহিনীর এভিয়েশন সংস্থা- আইএএফএআইও’র সদর দপ্তরে ড্রোনটি উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান।

ইরানের প্রতিরক্ষার কথা বিবেচনা করে দেশটির বিমান নির্মাণকারী সংস্থার বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ড্রোনটি তৈরি করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে এক কমান্ডার একথা জানান।

প্রতিরক্ষামন্ত্রী জানান, কৌশলগত ড্রোনটি ভূ-পৃষ্ঠের ২৫ হাজার ফুট ওপর দিয়ে একটানা দুই হাজার কিলোমিটার পর্যন্ত উড়তে পারে। সেই সঙ্গে ড্রোনটি একবার জ্বালানী নিয়ে ৩০ ঘণ্টা পর্যন্ত উড়তে পারে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী।

তিনি জানান, ফোটরোস আকাশ থেকে আকাশে ও আকাশ থেকে ভূমিতে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালাতে সক্ষম।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের সীমান্ত এলাকা, তেল পাইপলাইন, টেলিযোগাযোগের লাইন, রাস্তাঘাটের যানজট, ভূমিকম্প, অগ্নিকাণ্ড ও বন্যা বিধ্বস্ত অঞ্চল পর্যবেক্ষণ করতে পারবে ফোটরোস ড্রোন।

এর আগে, গত ২৮ সেপ্টেম্বর ইরান ‘ইয়াসির’ নামে দেশে তৈরি একটি কম্ব্যাট ড্রোন উদ্বোধন করে। এটি ১৫ হাজার ফুট উপর দিয়ে উড়তে পারে।

রেডিও তেহরান, ১৮ নভেম্বর, ২০১৩