শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

নিজস্ব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সিমুলেটর উদ্বোধন করল ইরান

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ২, ২০১৪ 

news-image

নিজস্ব প্রযুক্তিতে আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উদ্বোধন করল ইসলামি প্রজাতন্ত্র ইরানের সেনাবাহিনী। এর মধ্যে রয়েছে শাহীন ও অন্যান্য আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা।সিমুলেটরগুলো তৈরি করছে খাতামুল আম্বিয়া বিমান ঘাঁটির প্রকৌশলী ও বিশেষজ্ঞরা। তরুণ বিমানসেনাদের প্রশিক্ষণে এসব সিমুলেটর ব্যবহার করা হবে।

গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে খাতামুল আম্বিয়ার কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারজাদ ইসমাইলি তেহরানে বলেন, ইরানের তৈরি এসব সিমুলেটর অনেক বেশি আধুনিক, দ্রুত গতির ও মূল ব্যবস্থার চেয়েও অনেক নিখুঁত।

তিনি  বলেন, “এসব সিমুলেটরের নকশা প্রণয়ন ও তৈরির আগে আমাদের সম্পূর্ণ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাপনা স্থাপন করতে হত। এমনকি, প্রায় দেড়শ’ কর্মী মোতায়েন করতে হত যেন অন্যরা প্রশিক্ষণের কাজে তা ব্যবহার করতে পারে। কিন্তু, এখন এসব সিমুলেটরের মাধ্যমে আমরা অনেক বাস্তবসম্মতভাবে প্রশিক্ষণ দিতে পারব।”

এসব সিমুলেটর আকাশ প্রতিরক্ষার ক্ষেত্রে কর্মীদের দক্ষতা আরো বাড়াবে। সেই সঙ্গে প্রশিক্ষকরা আকাশের বিভিন্ন এলাকায় ক্ষেপণাস্ত্র, বিমান, হেলিকপ্টার ও ড্রোনকে টার্গেট হিসেবে ব্যবহার করতে পারবেন বলেও জানান কমান্ডার।

রেডিও তেহরান, ২৯ জানুয়ারি, ২০১৪