শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং, ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নিউ ইয়র্ক পৌঁছে শান্তির বার্তা শোনালেন ইরানের প্রেসিডেন্ট রুহানি

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ২৪, ২০১৯ 

news-image

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম বার্ষিক অধিবেশনে যোগ দিতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি নিউ ইয়র্কে পৌঁছেছেন। ওই অধিবেশনে দেয়া ভাষণে তিনি মধ্যপ্রাচ্যসহ বিশ্ব পরিস্থিতি সম্পর্কে ইরানের নীতি-অবস্থান বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন।

তিনি নিউ ইয়র্ক পৌঁছে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি স্পর্শকাতর হওয়া সত্ত্বেও বহিঃশক্তির হস্তক্ষেপ ছাড়াই আঞ্চলিক দেশগুলো মধ্যপ্রাচ্য ও পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা প্রতিষ্ঠা করতে সক্ষম। রুহানি বলেন, তিনি মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরানি জনগণের পক্ষ থেকে একটি বার্তা নিয়ে নিউ ইয়র্কে গেছেন। 

নিউ ইয়র্কের উদ্দেশ্যে তেহরান ত্যাগের আগে বিমানবন্দরে সংবাদ সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশের জনগণ চায় সব পক্ষ আইন মেনে চলুক এবং নিজ নিজ প্রতিশ্রুতি বাস্তবায়ন করুক। আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসার আহ্বান জানিয়ে হাসান রুহানি বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকা বেরিয়ে যাওয়ার কারণেই মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা সৃষ্টি হয়েছে।

এর আগে সোমবার নিউ ইয়র্কের উদ্দেশ্যে তেহরান ত্যাগের প্রাক্কালে প্রেসিডেন্ট রুহানি বলেন, তিনি মধ্যপ্রাচ্যে দীর্ঘমেয়াদি শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে একটি পরিকল্পনা তুলে ধরবেন। ইরানের প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যে যতদিন বিদেশি সেনা মোতায়েন থাকবে ততদিন এ অঞ্চলে প্রকৃত শান্তি প্রতিষ্ঠিত হবে না। পার্সটুডে।