সোমবার, ১০ই ডিসেম্বর, ২০১৮ ইং, ২৬শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

নতুন বাণিজ্য চুক্তিতে সম্মত ইরান রাশিয়া

পোস্ট হয়েছে: এপ্রিল ১০, ২০১৮ 

news-image

বাণিজ্যিক বিষয়ে নতুন চুক্তিতে সম্মত হয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান ও রাশিয়া। সোমবার তেহরানে বাণিজ্য বিষয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে এই সম্মতিতে পৌঁছে দুদেশ। বৈঠকে ইরান সফররত রুশ কর্মকর্তা ভিয়াচেসলাভ ভলোদিন যোগ দিয়েছিলেন।

সোমবার স্থানীয় সময় দুপুরে তেহরানে ইরান চেম্বার অব কমার্সে ইরান ও রাশিয়ার বাণিজ্যিক প্রতিনিধি দলের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি ও রুশ ফেডারেশনের স্টেট দুমা অব দ্যা ফেডারেল অ্যাসেম্বলির চেয়ারম্যান উপস্থিত ছিলেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন রুশ চেম্বার অব কমার্স এবং ইরানি চেম্বার অব কমার্সের সদস্যবৃন্দ। এছাড়া ইরানি চেম্বার অব কমার্সের চেয়ারম্যান মাসুদ খানসারিও বৈঠকে উপস্থিত ছিলেন।

এসময় খানসারি বলন, বিগত কয়েক দশকে ইরান ও রাশিয়ার মধ্যে সম্পর্কে জোয়ার ও ভাটা লক্ষ্য করা গেছে। কিন্তু উভয় দেশের কর্মকর্তারা সম্পর্ক জোরদারে প্রতিজ্ঞাবদ্ধ ছিলেন এবং তাদের দৃড়তা ও নির্ভরযোগ্য নীতির ভিত্তিতে উভয়পক্ষ মিথস্ক্রিয়া বাড়িয়েছে।

রুশ কর্মকর্তা ভলোদিন জানান, ইরান ও ইউরো এশিয়ার মধ্যে মুক্ত বাণিজ্য এলাকা প্রতিষ্ঠার কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।