বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নতুন টর্পেডো পরীক্ষা করল ইরানের নৌবাহিনী

পোস্ট হয়েছে: মার্চ ১, ২০১৭ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনী তার সর্বশেষ টর্পেডোর সফল পরীক্ষা চালিয়েছে। শিগগিরি এ টর্পেডো ইরানের নৌবাহিনীতে যুক্ত হবে।

ভারত মহাসাগরে ‘বেলায়াত-৯৫’ নামে তিন দিনব্যাপী নৌমহড়ার শেষ দিনে মঙ্গলবার ওয়ালফাজ্‌র নামে এ মহড়ার পরীক্ষা চালানো হয়। ইরানি নৌবাহিনীর কাদির সাবমেরিন থেকে টর্পেডোটি ছোঁড়া হয় এবং সমুদ্রে ভাসমান একটি জাহাজকে সফলতার সঙ্গে ধ্বংস করতে সক্ষম হয়। মহড়ার সময় আরো কয়েকটি সাবমেরিন থেকে ১০০ কিলোমিটারের মধ্যে অন্য কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়। পার্সটুডের খবর

মহড়ায় সাবমেরিন বিধ্বংসী হেলিকপ্টার স্কোয়াড্রনও অংশ নেয় এবং এসব হেলিকপ্টার টহল দেয় ও সমুদ্রে কল্পিত শত্রুর বিরুদ্ধে হামলা চালায়। অন্য একটি হেলিকপ্টার থেকে রকেট এবং মেশিনগান দিয়ে সমুদ্রে ভাসমান লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়।

মহড়া চলার সময় ইরানে তৈরি উপকূল ও সমুদ্রভিত্তিক বিভিন্ন ধরনের ড্রোন নজরদারিতে নিযুক্ত ছিল। এসব ড্রোন থেকে কল্পিত শত্রুর বিষয়ে নানা তথ্য সংগ্রহ করা হয় এসবং সেসব তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার মহড়া চালানো হয়েছে। এর আগে, সোমবার ইরানি নৌবাহিনী লেসার গাইডেড সাবমেরিন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘দেহলাভিয়ে’ ও ‘নাসির’ নামে একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।