মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

নতুন ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উম্মোচন করলো ইরান

পোস্ট হয়েছে: এপ্রিল ১৯, ২০১৮ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানে বুধবার আড়ম্বরপূর্ণ ভাবে পালিত হল জাতীয় সশস্ত্র বাহিনী দিবস। রাজধানী তেহরানে সশস্ত্র বাহিনী দিবসের এক অনুষ্ঠানে ‘কামিন-২’ নামের নতুন এক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উম্মোচন করেছে দেশটির সেনাবাহিনী।

‘কামিন-২’ মূলত ইরানের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। বুধবার সকালে দেশব্যাপী সশস্ত্র দিবসের কুচকাওয়াজ প্রদর্শনের সময় ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটির উম্মোচন করে ইরানের সশস্ত্র বাহিনী।

কম উচ্চতায় আঘাত হানার সক্ষমতা সম্পন্ন এ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিভিন্ন ধরনের মনুষ্যহীন আকাশযানের (ইউএভিএস) মাধ্যমে মুখোমুখি গন্তব্যে আঘাত হানতে পারবে। এছাড়া এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিয়ে কম উচ্চতা দিয়ে উড়ে যাওয়া ড্রোন ও প্লেনে আঘাত হানা যাবে।

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি দিয়ে ইরানি বিশেষজ্ঞরা দেশীয়ভাবে ‘কামিন-২’ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার আধুনিকীকরণের কাজ করেছেন। বলা হয়ে থাকে, ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ‘কামিন-২’ মেরসাদ মিসাইল সিস্টেমের অত্যাধুনিক সংস্করণ। ইরানের সামরিক বাহিনীর সর্বশেষ আকাশ প্রতিরক্ষা মহড়া চলাকালীন নতুন এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পরীক্ষা চালানো হয়েছে এবং বর্তমানে এটি কর্মক্ষম করা হয়েছে।

এদিকে, বুধবার ইরানের সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে ইসলামি বিপ্লবের প্রতিষ্ঠাতা মরহুম ইমাম খোমেনী (র)’র মাজারের কাছে বিশাল কুচকাওয়াজ ও সামরিক খাতে অর্জিত সাফল্য নিয়ে প্রদর্শনীর আয়োজন করা হয়। সকালে অনুষ্ঠিত কুচকাওয়াজে অংশ নেন ইরানের সামরিক বাহিনীর বিভিন্ন শাখার সদস্যরা। এতে ইরানের অত্যাধুনিক অস্ত্র ও সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হচ্ছে। সেনা সমাবেশ ও কুচকাওয়াজে ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সেনা, বিমান, নৌ ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র শীর্ষ পর্যায়ের কমান্ডাররা। রাজধানী তেহরানের পাশাপাশি বিভিন্ন প্রদেশেও কুচকাওয়াজ ও সমরাস্ত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।- মেহের নিউজ।