রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

English

নতুন ইরানি সিরিয়াল শেহেরজাদ ফরহাদ

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১৩, ২০২০ 

news-image

ইরানের জনপ্রিয় টিভি সিরিয়াল ‘শেহেরজাদ ফরহাদ’ আজ রবিবার থেকে সপ্তাহে পাঁচদিন বাংলাদেশের এস এ টিভিতে সম্প্রচারিত হবে। চলবে টানা বৃহস্পতিবার পর্যন্ত। সিরিয়ালটি প্রতিদিন রাত সাড়ে ৮টা থেকে ৯টা এবং পুনঃপ্রচারিত হবে রাত ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।

ইরানে ইউরোপীয় ঘরানার যাত্রা, সমাজের দুঃখ-ভালবাসার সঙ্গী হয়ে দুজন প্রেমিক- প্রেমিকার ভালবাসার চাদর ছিন্ন হয়ে যাওয়া, আবার একে অপরকে খুঁজে পাওয়া, ফারসী সাহিত্যের রস উপচেপড়া কবিতার স্বাদ আস্বাদন, মাফিয়া সংঘাত, দমন-পীড়ন আর সত্য ইতিহাসের মিশেলে নির্মিত হয়েছে এই সিরিয়াল। এখনও পর্যন্ত ইরানের সেরা ও তুমুল আলোড়ন সৃষ্টিকারী বর্তমান সময়ের আলোচিত সিরিয়াল এই ‘শেহেরজাদ ফরহাদ’। ২১০ পর্বের সিরিয়ালটি ফারসী ভাষা থেকে বাংলায় অনুবাদ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ও ইরানী চলচ্চিত্র বিশেষজ্ঞ ড. মুমিত আল রশিদ। সিরিয়ালটি বাংলা ডাবিং করেছেন প্ল্যাটফর্ম মিডিয়া এ্যান্ড মার্কেটিং। ডাবিং পরিচালনার দায়িত্বে ছিলেন মাহবুব মারুফ।

এটি এখন পর্যন্ত ইরানের সবচাইতে বেশি বিক্রিত ও দর্শক চাহিদা সম্পন্ন সিরিয়াল হিসেবে বিবেচিত। অস্কার ও কান বিজয়ী বিখ্যাত অভিনেতা শেহাব হুসাইনি (মাফিয়া ডন কোবাদ চরিত্র) ছাড়াও রয়েছে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রোমান্টিক তারকা মোস্তফা যামানি (যিনি ইউসুফ-জুলেখা সিরিয়ালের ইউসুফ চরিত্রে অভিনয় করে সাড়া ফেলেছেন)। সঙ্গে শেহেরজাদের মূল চরিত্রে রয়েছেন ইরানের সবচাইতে সুন্দরী নায়িকা তারানেহ আলি দুস্ত। এই সিরিয়ালের কাহিনী ১৯৫১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত সময়কালের।জনকণ্ঠ।