মঙ্গলবার, ১১ই নভেম্বর, ২০১৯ ইং, ২৮শে কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

নজিরবিহীন সাইবার হামলায় বিশ্বজুড়ে ‘গতিহীন’ ইন্টারনেট

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৩ 

news-image

নজিরবিহীন সাইবার হামলায় সারা বিশ্বের ইন্টারনেট ব্যবস্থা তছনছ হয়েছে। হামলায় বিশ্বজুড়ে ইন্টারনেটের গতি মারাত্মকভাবে হ্রাস পেয়েছে। নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, ইন্টারনেটের ইতিহাসে এ ধরনের বড় হামলা এর আগে আর হয়নি।

 বাজে বিজ্ঞাপন থেকে শুরু করে লোভনীয় প্রস্তাব দিয়ে অনাকাঙ্ক্ষিত মেইল পাঠানো হয়। এ সব মেইলে ক্লিক করলে ভাইরাসে আক্রান্ত হওয়ার আশংকা থাকে বা তথ্য হাতিয়ে নেয়ার কাজে জড়িত এমন সব ওয়েবসাইটের সঙ্গে সংযুক্ত হওয়ার আশংকাও থাকে।  এ জাতীয় মেইলকে স্পাম বলা হয়।

 স্পাম-বিরোধী লড়াইয়ে জড়িত একটি গোষ্ঠীর সঙ্গে ওয়েবসাইট হোস্টিং বিবাদের জের ধরে প্রতিশোধমূলক হামলা চালানো হয়। আর এ হামলার প্রভাবই পড়েছে ইন্টারনেটের ওপর। জনপ্রিয় অনেক ওয়েবসাইটে এরইমধ্যে এ হামলার কুপ্রভাব পড়েছে এবং ব্যাংকিং এবং ই-মেইল সিস্টেমেও হামলার প্রভাব পড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

 লন্ডন এবং জেনেভাভিত্তিক স্পাম্পহাউস নামে একটি গোষ্ঠী ইন্টারনেটের স্পাম মেইল-বিরোধী ততপরতার সঙ্গে জড়িত রয়েছে। স্পাম মেইলসহ অন্যান্য অনাকাঙ্ক্ষিত বিষয়বস্তু কি করে ফিল্টার করা যাবে সে বিষয়ে ই-মেইল প্রোভাইডারদের সহায়তা করছে স্পাম্পহাউজ।

 এ কাজ করতে গিয়ে এ গোষ্ঠীটি স্পামের সঙ্গে জড়িত সার্ভারগুলোর একটি ডাটাবেজ তৈরি করেছে এবং তাদের ব্লক করে দেয়ার একটি তালিকা রয়েছে স্পামহাউজের হাতে।

 সম্প্রতি সাইবারবাঙ্কার নামের একটি ডাচ ওয়েব হোস্ট পরিচালিত বেশ কয়েকটি সার্ভার ব্লক করে দিয়েছে স্পামহাউজ। শিশু পর্নোগ্রাফি এবং সন্ত্রাসের সঙ্গে জড়িত বিষয়বস্তু ছাড়া আর সবই রাখবে অর্থাত হোস্ট করবে বলে ঘোষণা করেছিল সাইবারবাঙ্কার।

 পূর্ব ইউরোপ এবং রাশিয়ার সহযোগিতায় সাইবারবাঙ্কার এ হামলা চালিয়েছে বলে দাবি করেছে স্পামহাউজ। অবশ্য, এ বিষয়ে সাইবারাবাঙ্কারের সঙ্গে যোগাযোগ করলেও সাংবাদিকরা তাদের মন্তব্য জানতে পারেননি।

 এ হামলা চালানোর জন্য ডিস্ট্রিবিউটেড ডিনাইয়াল অব সার্ভিস বা ডিডিওএস নামে পরিচিত কৌশল ব্যবহার করা হয়েছে। এই কৌশলে মিথ্যা চাহিদা সৃষ্টি করা হয় এবং সংশ্লিষ্ট সার্ভার অকেজো হয়ে যায়।

 অবশ্য, এ হামলা সম্পর্কে বিস্তারিত কোনো বিবরণ এখনো প্রকাশ করেনি স্পামহাউজ।

সূত্র: রেডিও তেহরান, ২৮ মার্চ, ২০১৩