বুধবার, ২৪শে এপ্রিল, ২০১৯ ইং, ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

English

দ্রুত ক্ষত সারানোর অত্যাধুনিক ব্যান্ডেজ বানালেন ইরানি বিজ্ঞানীরা

পোস্ট হয়েছে: এপ্রিল ১১, ২০১৯ 

news-image

ক্ষত স্থান দ্রুত সারিয়ে তুলতে বিশেষ ধরনের ব্যান্ডেজ তৈরি করতে সক্ষম হয়েছেন ইরানের বিজ্ঞানীরা। অত্যাধুনিক এই ব্যান্ডেজটি তৈরি করেছেন আমিরকবির ইউনিভারসিটি অব টেকনোলজির টেকনোলজি টাওয়ারের বিজ্ঞানীরা। নতুন এই ড্রেসিংটি নতুন কোষ বেড়ে ওঠায় উদ্দীপিত করতে পারে এবং বিভিন্ন ধরনের ক্ষত সারাতে সাহায্য করে।

এই ড্রেসিং পদ্ধতিটিকে ‘টেবাডারম কলাজেন ম্যাটরিক্স’ ড্রেসিং বলা হয়। দীর্ঘ ৮ বছরের গবেষণার পর এটির নকশা প্রণয়ন করা হয় এবং অবশেষে এটির উৎপাদন শুরু হয়েছে। আমির কবির টেকনোলজি টাওয়ারে ব্যবসা করা একটি কোম্পানির বিজ্ঞানীরা এটি উদ্ভাবন করেছেন। তাদের গবেষণায় দেখা গেছে, এই ব্যান্ডেজটি মানব ত্বককে অনুরূপ অবস্থায় ফিরিয়ে আনতে পারে। শনিবার ইরানি বার্তা সংস্থা ইসনা এই প্রতিবেদন প্রকাশ করেছে।

টেবাডারম কলাজেন ম্যাটরিক্স এর কাঠামো আন্তঃকোষীয় ম্যাট্রিক্স ও বায়োপলিমারের অনুরূপ। এটি মানব কোষের জন্য অনুকূল ও চাপমুক্ত পরিবেশ নিশ্চিত করে। এটা দ্রুত ক্ষত স্থানে কোষ বৃদ্ধির ক্ষমতা বৃদ্ধি করে সেল ডিভিশনকে গতিময় করে ক্ষত স্থান সারিয়ে তোলে।

ব্যান্ডেজটিতে সহনীয় ম্যাট্রিক্স রয়েছে যা বিভিন্ন ধরনের ক্ষত স্থানে স্থাপন করা যায়। এছাড়া এটি এলার্জি জনিত প্রতিক্রিয়া কমায় এবং ড্রেসিং পরিবর্তনের সময় কোষের ক্ষতিও করে কম। ডায়াবেটিকের ক্ষত, শয্যাক্ষত, টাইপ ওয়ান ও টাইপ টু অগ্নিদগ্ধসহ সব ধরনের ক্ষতের চিকিৎসায় ব্যবহার করা যায় বিশেষ এই ড্রেসিংটি। সূত্র: তেহরান টাইমস।