রবিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৭ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

দ্বিতীয় প্রজন্মের এক হাজার সেন্ট্রিফিউজ বসিয়েছে ইরান

পোস্ট হয়েছে: জানুয়ারি ১৩, ২০১৪ 

news-image

ইরান দ্বিতীয় প্রজন্মের আরো এক হাজার সেন্ট্রিফিউজ বসিয়েছে। দেশটির পরমাণু শক্তি সংস্থা-এইওআই’র প্রধান আলী আকবর সালেহি এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, নতুন প্রজন্মের সেন্ট্রিফিউজ বসানো হলেও সেগুলোতে ইউএফ-সিক্স গ্যাস প্রবেশ করানো হয়নি। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে জেনেভা চুক্তির কারণে এসব সেন্ট্রিফিউজে গ্যাস প্রবেশ করানো স্থগিত রাখা হয়েছে।

তিনি বলেন, দ্বিতীয় প্রজন্মের সেন্ট্রিফিউজের জন্য স্থান ও অবকাঠামো বেশি প্রয়োজন হয়।  এ কারণে দ্বিতীয় প্রজন্মের আর কোন সেন্ট্রিফিউজ বসানো হবে না। তৃতীয় ও চতুর্থ প্রজন্মের সেন্ট্রিফিউজ পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে বলে জানান তিনি। সালেহি বলেন, নতুন প্রজন্মের সেন্ট্রিফিউজ বানানো ইরানের জন্য কঠিন নয়। কারণ দেশটি এরইমধ্যে এ ক্ষেত্রে পূর্ণ দক্ষতা অর্জন করেছে। ইরানে বর্তমানে ১৯ হাজার সেন্ট্রিফিউজ রয়েছে।

গত ২৪ নভেম্বর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বল্প মেয়াদি সমঝোতা চুক্তি সই হয়েছে। ওই চুক্তিতে পাশ্চাত্য ইরানের বিরুদ্ধে আরোপিত কিছু নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছে। ইরানও ছয় মাসের মধ্যে নতুন সেন্ট্রিফিউজ চালু না করতে সম্মত হয়েছে। রাশিয়া,চীন,আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানিকে নিয়ে ছয় জাতিগোষ্ঠী গঠিত। ছয় জাতিগোষ্ঠী ৫+১ গ্রুপ নামেও পরিচিত।

তেহরান রেডিও, ১ জানুয়ারি, ২০১৩