সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

দেড় বছর পর তেহরানে ফিরলেন কাতারের রাষ্ট্রদূত

পোস্ট হয়েছে: আগস্ট ২৭, ২০১৭ 

news-image

প্রায় দেড় বছর পর ইরানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত তেহরানে ফিরে এসেছেন। ২০১৬ সালের জানুয়ারি মাসে তেহরানস্থ সৌদি দূতাবাসের সামনে উত্তেজিত জনতা বিক্ষোভ দেখানোর পর রিয়াদের প্রতি সংহতি প্রকাশ করে নিজের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছিল কাতার। পার্সটুডের খবর।

তেহরানস্থ কাতার দূতাবাসের একটি নির্ভরযোগ্য সূত্র ইরানের আধা সরকারি বার্তা সংস্থা ইসনাকে জানিয়েছে, কাতারের রাষ্ট্রদূত আলী বিন আহমাদ আলী আস্-সুলাইতি শুক্রবার তেহরানে ফিরে এসেছেন এবং শনিবার থেকে দূতাবাসে নিজের দাপ্তরিক কাজ শুরু করেছেন।

গত বুধবার ইরান ও কাতারের পররাষ্ট্রমন্ত্রীরা টেলিফোনে কথা বলেন এবং সেখানে কাতারের রাষ্ট্রদূতকে তেহরানে ফেরত পাঠানোর সিদ্ধান্তের কথা জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

এরপর কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রায় ১৮ মাস আগে ইরান থেকে কাতারের যে রাষ্ট্রদূতকে দোহায় ডেকে পাঠানো হয়েছিল তাকে আবার তেহরানে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিবৃতিতে ইরানের সঙ্গে সব ক্ষেত্রে সম্পর্ক শক্তিশালী করার আগ্রহ প্রকাশ করে কাতার।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বৃহস্পতিবার কাতারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, প্রতিবেশী যেকোনো দেশের পক্ষ থেকে গঠনমূলক ও ইতিবাচক পদক্ষেপকে স্বাগত জানায় তেহরান।