শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

English

দেশীয় তৈরি সাবমেরিন উন্মোচন করছে ইরান

পোস্ট হয়েছে: সেপ্টেম্বর ১২, ২০১৮ 

news-image

চলতি ইরানি বছরের শেষ নাগাদ (২১ মার্চ ২০১৯) সম্পূর্ণ দেশীয়ভাবে তৈরি সাবমেরিন উন্মোচন করতে যাচ্ছে ইরান। নবনির্মিত ফাতেহ শ্রেণির এই সাবমেরিনটি সম্পূর্ণভাবে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি করা হচ্ছে। সাবমেরিনের পাশাপাশি সামুদ্রিক জাহাজের নবনির্মিত সরঞ্জামও উন্মোচন  করবে দেশটি।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ম্যারিন ইন্ডাস্ট্রিজ অরগানাইজেশনের মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আমির রাসতেগারি এই তথ্য জানিয়েছেন। মঙ্গলবার তিনি ইসলামি প্রজাতন্ত্র ইরানের সম্প্রচার মাধ্যম আইআরআইবি নিউজ নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাতকারে এই তথ্য জানান।

আমির রাসতেগারি বলেন, ইরানের ভাড়া করা জাহাজে পণ্যপরিবহনের পরিবর্তে নিজস্ব জাহাজ নির্মাণের যে নীতি রয়েছে, সে অনুযায়ী সাবমেরিন নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। দেশীয়ভাবে সামুদ্রিক পণ্যবাহী জাহাজ নির্মাণ করা হচ্ছে। গত বছর দেশটির মেরিটাইম ইন্ডাস্ট্রির হাই কাউন্সিলে এ সংক্রান্ত একটি পরিকল্পনা অনুমোদিত হয়। এ পরিকল্পনা মোতাবেক দেশের চারটি সংশ্লিষ্ট শিল্প প্রতিষ্ঠানে দেড় মিলিয়ন ইউরো ব্যয়ে ১৭৬টি নতুন জাহাজ নির্মাণ করা হচ্ছে বলে জানান তিনি।

ইরানি এই কর্মকর্তা আরও জানান, পরিকল্পনা অনুযায়ী, ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মেরিন ইন্ডাস্ট্রিজ অরগাইনাইজেশন ৭০টি জাহাজ নির্মাণে কাজ করে যাচ্ছে। বর্তমানে সংস্থাটি সর্বোচ্চ প্রাধান্য দিয়ে এসব জাহাজের নকশা ও উৎপাদন প্রক্রিয়া সম্পন্ন করতে কাজ করে যাচ্ছে বলে জানান আমির রাসতেগারি। সূত্র: মেহর নিউজ এজেন্সি।