শুক্রবার, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

English

দেশীয়ভাবে তৈরি নতুন চার সামরিক পণ্যের উন্মোচন করলো ইরান

পোস্ট হয়েছে: জুন ২৮, ২০২০ 

news-image

দেশীয় প্রযুক্তিতে তৈরি চারটি নতুন সামরিক পণ্য উন্মোচন করলো ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) গ্রাউন্ড ফোর্স। এরমধ্যে ১২ হাজার ফুট উচ্চতা থেকে শনাক্তকরণে সক্ষম ড্রোন রয়েছে। আইআরজিসির কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামির উপস্থিতিতে শনিবার আনুষ্ঠানিকভাবে এসব অর্জন উন্মোচন করা হয়।  

আইআরজিসি গ্রাউন্ড ফোর্স উন্মোচিত সামরিক পণ্যগুলোর মধ্যে একটি বিটিআর-৫০ পারসোনেল ক্যারিয়ার। এটি মূলত মাকরান পারসোনেল ক্যারিয়ারের পরিমার্জিত সংস্করণ। ক্যারিয়ারটির রয়েছে উন্নতি বডি ও টারেট (চূড়া)।

সামরিক যানটির টারেটটি ফায়ার-কন্ট্রোল সিস্টেম, থারমাল নাইট-ভিশন ক্যামেরা ও লেজার দূরত্ব-পরিমাপ সিস্টেম দিয়ে সুসজ্জিত। এটি দিয়ে ভূ-উপরিভাগ ও আকাশের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়।

আইআরজিসি প্রধান সোবান-১ ম্যাশিনগান নামে আরেকটি সামরিক অর্জন উন্মোচন করেছেন। এটি রাশিয়াার তৈরি আরপিডি ম্যাশিনগানের পরিমার্জিত সংস্করণ।

আইআরজিসির আরেকটি বড় অর্জন হলো স্থল-অনুপ্রবেশকারী রাডার সিস্টেম। এটি ল্যান্ডমাইন ও রাস্তার পাশে পেতে রাখা বোমা শনাক্ত করতে ব্যবহার করা হয়। সিস্টেমটি গাড়ির ওপর স্থাপন করা থাকে। দশ কিলোমিটার গতিসম্পন্ন গাড়ি থেকে ৩০ মিটার দূরত্বে ৩০ সেন্টিমিটার মাটির গভীরে থাকা লুক্কায়িত বিস্ফোরক দ্রব্য শনাক্ত করতে পারবে রাডারটি।

আইআরজিসি উন্মোচিত আরেকটি সামরিক পণ্য হলো মেরাজ-১ ড্রোন। ৩৫কেজির আকাশ-যানটি দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ১৪০ কিলোমিটার গতিতে ১২ হাাজর ফুট উচ্চতা থেকে শনাক্ত করা যায়। সূত্র: মেহর নিউজ এজিন্স।