বৃহস্পতিবার, ১৭ই অক্টোবর, ২০১৯ ইং, ২রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

English

দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল ইরান

পোস্ট হয়েছে: মে ১০, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান আরো একটি দূর পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। ইরানের সামরিক বাহিনীর ডেপুটি চিফ অব স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল আলী আবদুল্লাহি এ খবর দিয়েছেন। তিনি বলেছেন, দুই সপ্তাহ আগে ব্যালিস্টিক এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে এবং এর পাল্লা ২,০০০ কিলোমিটার।

জেনারেল আলী আবদুল্লাহি জানান, নতুন পরীক্ষা করা ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।যখন পশ্চিমা বিশ্ব ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর বিশেষ নজর রাখছে এবং আমেরিকা বার বার আপত্তি জানাচ্ছে তখন ইরান একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে। আমেরিকা বলছে, এ ধরনের ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা পরমাণু চুক্তির লঙ্ঘন তবে ইরান বলছে, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাধ্যমে ইরান জাতিসংঘে পাস হওয়া প্রস্তাব লঙ্ঘন করে নি।

ইরান বলছে, অপ্রচলিত যুদ্ধাস্ত্র নিয়ে তাদের কোনো কর্মসূচি নেই এবং এসব ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম নয়। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলে আসছেন, ক্ষেপণাস্ত্র হচ্ছে ইসলামি প্রজাতন্ত্রের ভবিষ্যতের জন্য মূল শক্তি। তিনি আরো বলেছেন, ভবিষ্যতে যেকোনো আলোচনার সময় ইরান যদি দুর্বল থাকে তাহলে দুর্বল দেশের হুমকির মুখেও তেহরানকে পিছু হটতে হবে। প্রেসিডেন্ট ড. হাসান রুহানিও বলেছেন, তেহরান তার ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে কোনো রকমের সীমাবদ্ধতা মেনে নেবে না।সূত্র: পার্স টুডে