সোমবার, ২১শে আগস্ট, ২০১৭ ইং, ৬ই ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ

English

দুগ্ধজাত পণ্য রফতানি করে বিলিয়ন ডলার আয় করবে ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ৭, ২০১৭ 

news-image

চলতি অর্থবছরে (মার্চ ২০১৭-১৮) বিলিয়ন ডলারের দুগ্ধজাত পণ্য রফতানি করার লক্ষ্যমাত্রা নিয়েছে ইরান। দেশটির কৃষি মন্ত্রী মাহমুদ হোজ্জাতি এই তথ্য জানিয়েছেন।

সংবাদ সংস্থা ইরনার খবরে বলা হয়, তিনি বলেছেন, ‘অতীতে আমরা দুগ্ধজাত পণ্য, মুরগি ও গম আমদানি করতাম। কিন্তু আজ আমরা শুধু দেশীয় চাহিদা মেটাতে সক্ষম হয়নি আমরা এসব পণ্যের রফতানিকারক হিসেবেও পরিগণিত হয়েছি।’

এগ্রিকালচারাল কমিশন অব তেহরান চেম্বার অব কমার্স, ইন্ডাস্ট্রিজ, মাইনস অ্যান্ড এগ্রিকালচার এর চেয়ারম্যান কাভেহ জারগারানের তথ্যমতে, গত অর্থবছরে (মার্চ ২০১৭ পর্যন্ত) দুগ্ধজাত পণ্য রফতানি করে ইরান আয় করেছে ৭৭৩ মিলিয়ন মার্কিন ডলার।

দুগ্ধজাত পণ্য রফতানি তালিকার শীর্ষে রয়েছে দই। এ থেকে দেশটির আয় হয়েছে ২১৮ মিলিয়ন ডলার। পনির রফতানি হয়েছে ১২৯ মিলিয়ন ডলারের এবং ক্রিম ও আইসক্রিম রফতানি হয়েছে ১২০ মিলিয়ন ডলারের। বাস্তবিকপক্ষে গত বছর ইরানের খাদ্য রফতানির উল্লেখ্যযোগ্য অংশ ছিলো দুগ্ধজাত পণ্য।

ইরানের উপ কৃষিমন্ত্রী হাসান রোকনি বলেছেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে ইরান থেকে তিন লাখ টন দুগ্ধজাত পণ্য রফতানি হয়েছে। গত বছরের একই সময়ের তুলনায় রফতানি বেড়েছে ৭০ শতাংশ।

তিনি বলেন, ‘আমাদের মূল রফতানি গন্তব্য ছিলো রাশিয়া ও কিছু উরেশীয় এবং ইউরোপীয় দেশ।

গত বছর ইরান সাড়ে আট লাখ টন দুগ্ধজাত পণ্য রফতানি করেছে বলে জানান তিনি।

সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন।