বুধবার, ২৬শে সেপ্টেম্বর, ২০১৮ ইং, ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

English

দুই বিলিয়ন ডলারের তেল বাণিজ্যে ইরান-ফ্রান্স

পোস্ট হয়েছে: মার্চ ৪, ২০১৮ 

news-image

পরমাণু চুক্তি বাস্তবায়নের পর ফ্রান্স ও ইরানের মধ্যে তেল বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বেড়েছে। ২০১৭ সালে দুই দেশের মধ্যে তেল বাণিজ্যের পরিমাণ দাঁড়িয়েছে ২ বিলিয়ন মার্কিন ডলার। তেহরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ফ্রাঁসোয়া সেনেমাউদ এই তথ্য জানিয়েছেন।

তিনি ইরানের তেল মন্ত্রণালয়ের দ্রুততর অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। জানান, ইরান তার তেল প্রকল্পগুলোতে, বিশেষত সাউথ পার্স গ্যাস ফিল্ডে অনুকূলীয় অগ্রগতি তৈরি করতে পেরেছে।

ইরান ও ফ্রান্সের মধ্যে অনুষ্ঠিত তেল শিল্পের এইচএসই তথা স্বাস্থ্য, নিরাপত্তা ও পরিবেশ বিষয়ক টিউটোরিয়াল কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এই তথ্য জানান।

ইরানের অর্থনৈতিক উদ্যোক্তা ও ফার্মগুলোর মধ্যে দ্রুততর অগ্রগতি তৈরির ক্ষেত্রে ইরানের তৈল মন্ত্রণালয়ের নীরব অর্জনগুলোর কথা উল্লেখ করেন ফরাসি রাষ্ট্রদূত। তিনি বলেন, সম্প্রতি ফরাসি প্রতিনিধি দল সাউথ ফারস গ্যাস ফিল্ড পরিদর্শনে গিয়ে এই গ্যাসক্ষেত্রটিতে ইরানি কোম্পানিগুলোর অবিশ্বাসীয় সফলতা দেখে গভীরভাবে অভিভূত হন।

ইরানের ওপর থেকে আন্তর্জাতিক অবরোধ তুলে নেওয়ার পর এবং পরমাণু চুক্তি বাস্তবায়নের প্রেক্ষিতে তেল ও গ্যাস ক্ষেত্রে ফ্রান্স ও ইরানের মধ্যকার সহযোগিতা কার্যক্রম পুনরায় শুরু হয়। ফলে ২০১৭ সালে ইরান ও ফ্রান্সের মধ্যে সর্বমোট ২ বিলিয়ন মার্কিন ডলারের তেল বাণিজ্য হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।