বুধবার, ২০শে নভেম্বর, ২০১৯ ইং, ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

দুই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘ডেথ অব কারিজ’

পোস্ট হয়েছে: জুন ১৯, ২০১৮ 

news-image

দুই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ইরানি ডকুমেন্টারি ‘ডেথ অব কারিজ’। ছবিটি পরিচালনা করেছেন চলচ্চিত্রকার আব্বাস হেইদারি। প্রামাণ্যচিত্রটি ইতোমধ্যে রাশিয়ায় অনুষ্ঠিত ২১তম আন্তর্জাতিক পরিবেশগত চলচ্চিত্র উৎসব ‘টু সেভ অ্যান্ড প্রিজার্ভ’ এ দেখানো হয়। এছাড়া এটি ভারতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক পানি বিষয়ক চলচ্চিত্র উৎসবে দেখানোর জন্য মনোনীত হয়েছে।

‘টু সেভ অ্যান্ড প্রিজার্ভ’ চলচ্চিত্র উৎসব একটি আন্তর্জাতিক স্বতন্ত্র প্রকল্প। যেসব সাংবাদিক, অপারেটর, পরিচালক পরিবেশগত বিষয় নিয়ে চলচ্চিত্র, টেলিভিশন প্রোগ্রাম ও তথ্যবহুল ভিডিও চিত্র নির্মাণ করেন তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষে উৎসবটি আয়োজন করা হয়।

রামিয়ায় অনুষ্ঠিত হয়ে যাওয়া ‘টু সেভ অ্যান্ড প্রিজার্ভ’ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ৩ জুন শুরু হয়। ছয় দিন ব্যাপী এই উৎসবের পর্দা নামে ৮ জুন।

জানা যায়, ‘ডেথ অব কারিজ’ ইন্টারন্যাশনাল ট্রাভেলিং ফিল্ম ফেস্টিভ্যালেও মনোনয়ন পেয়েছে। পানি বিষয়ক এই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের ১১তম আসরে প্রতিদ্বন্দ্বিতা করবে ইরানি ছবিটি। ভারতে ১৭ অক্টোবর দেখানো হবে ‘ডেথ অব কারিজ’।

প্রামাণ্যচিত্রটিতে ইরানের রাজাভি খোরাসান প্রদেশের গোনাবাদের এলাকার নোদেহ গ্রামের শুকিয়ে যাওয়া একটি পানি সুড়ঙ্গ এবং ওই অঞ্চলে খরা ছড়িয়ে পড়ার ঘটনা তুলে ধরা হয়েছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।