সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ইং, ২৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

দীর্ঘ পাল্লার স্ট্রাইক ড্রোন উদ্বোধন করল ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ৩১, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান আরো দুই রকমের ড্রোন উদ্বোধন করেছে। এরমধ্যে একটি খুবই দ্রুত শত্রুর লক্ষ্যবস্তু চিহ্নিত ও শনাক্ত করতে পারে। অন্যটি দীর্ঘ পাল্লায় শত্রুর অবস্থানে আঘাত হানতে পারে।

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সামরিক বাহিনীর বিমান প্রতিরক্ষা ইউনিটের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আলী রেজা সাবাহি ফারদান্দ এবং অন্য শীর্ষপর্যায়ের কমান্ডারদের উপস্থিতিতে রোববার কিয়ান নামের এ ড্রোন উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে জেনারেল সাবাহী ফারদান্দ বলেন, কিয়ান নামক ড্রোানের দুটি সংস্করণ তৈরি করা হয়েছে; এর একটি হচ্ছে অত্যন্ত দ্রুত গতিতে শত্রুর লক্ষ্যবস্তু চিহ্নিত করতে পারে এবং অন্যটি ইরান সীমান্ত থেকে বহুদূরে শত্রুর বিরুদ্ধে হামলায় অংশ নিতে পারবে।

তিনি জানান ইরানের সশস্ত্র বাহিনীর বিমান প্রতিরক্ষা বিভাগ এ ড্রোনের নকশা তৈরি করেছে এবং সে অনুযায়ী উৎপাদন করার পর বিশেষজ্ঞরা সফলভাবে পরীক্ষা সম্পন্ন করেছেন। তিনি জানান, দীর্ঘ পাল্লার ড্রোন ইরানের সীমান্ত থেকে অনেক দূরের শত্রুর ভূখণ্ডে আঘাত হানার ক্ষমতা রাখে।

সাম্প্রতিক বছরগুলোতে ইরান সামরিক খাতে বড় ধরনের সাফল্য অর্জন করেছে এবং মার্কিন ও পশ্চিমা অবৈধ নিষেধাজ্ঞা সত্ত্বেও নানা ধরনের সামরিক অস্ত্র ও সরঞ্জাম তৈরির ক্ষেত্রে এক রকমের স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। ইরান সবসময় বলে আসছে তার সামরিক শক্তি নিতান্তই প্রতিরক্ষার উদ্দেশ্যে। আঞ্চলিক বা প্রতিবেশী কোন দেশের বিরুদ্ধে এ শক্তি ব্যবহৃত হবে না। পার্সটুডে।