মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

দি গ্রেট ইসলামিক এনসাইক্লোপেডিয়ার ৫ম খণ্ড প্রকাশিত

পোস্ট হয়েছে: ফেব্রুয়ারি ১৭, ২০১৬ 

news-image

দি গ্রেট ইসলামিক এনসাইক্লোপেডিয়ার পঞ্চম খণ্ড প্রকাশিত হয়েছে। ইংরেজিতে প্রকাশিত এ এনসাইক্লোপেডিয়ার নামকরণ করা হয়েছে এনসাইক্লোপেডিয়া ইসলামিকা  । এর আগের খণ্ডগুলো একই নামে পরিচিতি পেয়েছে। নেদারল্যান্ডের লিডেনে ব্রিল একাডেমি এনসাইক্লোপেডিয়াটি প্রকাশ করেছে।

ফারসি ভাষায় ইরানে এ এনসাইক্লোপেডিয়াটি ২১ খণ্ডে প্রকাশিত হয়েছে যা ইংরেজিতে প্রকাশের কাজ শুরু হয় ২০০৮ সালে। ইংরেজিতে ১৬ খণ্ডে প্রকাশিত হবে এটি। প্রকল্পের কাজ শেষ হবে ২০২৩ সালে।  ইংরেজিতে প্রকাশিত এ এনসাইক্লোপেডিয়ার প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করছেন উইলফ্রাড মেডলাং। তিনি  অক্সফোর্ড ইউনিভার্সিটির আরবি বিভাগের অধ্যাপক। তার বয়স ৮৫ এবং ১৯৭৮ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি অক্সফোর্ডে অধ্যাপনা করেছেন। ইসলামের ওপর তার রয়েছে অগাধ পাণ্ডিত্য ও প্রাক ইসলামের ওপর অনেক বই তিনি লিখেছেন। এছাড়া আরবি ও ইসলামি স্টাডিজের ওপরও তার রয়েছে অনেক গবেষণামূলক প্রবন্ধ।

দি গ্রেট ইসলামিক এনসাইক্লোপেডিয়া ইতিমধ্যে আরবি ভাষায় ২১ খণ্ডে প্রকাশিত হয়েছে। ইসলাম ও সমসাময়িক মুসলিম বিশ্ব সম্পর্কে এ এনসাইক্লোপেডিয়ায় বিভিন্ন তথ্য ছাড়াও ইসলামি সংস্কৃতির বিস্তারিত পরিচিতি রয়েছে। ইরানে ১৯৮৩ সালে ফারসি ভাষায় এনসাইক্লোপেডিয়াটি প্রকাশের উদ্যোগ নেয়া হয়। এটি পশ্চিমা দেশগুলোর জ্ঞানপিপাসুদের জন্যে ইসলাম সম্পর্কে জানার এক মহাসুযোগ সৃষ্টি করেছে।

সূত্র: ফিনান্সিয়াল ট্রিবিউন