সোমবার, ১৮ই আগস্ট, ২০১৯ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

English

দিনে ২২ লাখ ব্যারেল তেল রফতানি করে ইরান

পোস্ট হয়েছে: আগস্ট ৩, ২০১৭ 

news-image

গত জুলাই মাসে এশিয়া ও ইউরোপের বাজারে দিনে ২২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল রফতানি করতে সক্ষম হয়েছে ইরান। বর্তমানে দেশটির তেল রফতানি স্থিতি অবস্থায় পৌঁছেছে। পারমাণবিক চুক্তি বা জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশনের (জেসিপিওএ) বাস্তবায়নের পরিপ্রেক্ষিতে ইরানের তেল রফতানির পরিমাণ ক্রমেই বাড়ছে।

অবরোধকালীন বছরগুলোতে ইরানের দিনে অপরিশোধিত তেল রফতানির পরিমাণ ছিল ১০ লাখ ব্যারেল। অবরোধ তুলে নেয়ার পরপরই রফতানিতে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়।

অবরোধকালীন ইউরোপের বাজার ইরানের প্রতিদ্বন্দ্বী রাষ্ট্রের দখলে ছিল। অবরোধ পরবর্তী সময়ে ইউরোপের পুরনো সেই বাজার পুনরায় ফিরে পেতে সক্ষম হয়েছে দেশটি।

ইরানের তেল মন্ত্রণালয়ের তথ্যমতে, জুনের তুলনায় জুলাই মাসে ইরানের দিনে ৪৫ হাজার ব্যারেল তেল রফতানি বৃদ্ধি পেয়েছে। জুলাই মাসে ইরান এশিয়া ও ইউরোপের বাজারে প্রতিদিন ২২ লাখ ব্যারেল অপরিশোধিত তেল সরবরাহে সক্ষম হয়েছে।

এ মাসে এশিয়ার বাজারে ইরানের তেল রফতানি বেড়েছে ১ লাখ ব্যারেল। এই বাজারে দিনে রফতানি হয়েছে ১৪ লাখ ব্যারেল। এশিয়ার মধ্যে চীন, দক্ষিণ কোরিয়া, ভারত ও জাপান ইরানি অপরিশোধিত তেলের বড় ক্রেতা রাষ্ট্র। সূত্র: মেহের নিউজ।