সোমবার, ১৬ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ১লা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

দশকের সেরা একশ ছবির তালিকায় ফারহাদির ‘আ সেপারেশন’

পোস্ট হয়েছে: জুলাই ২৯, ২০১৯ 

news-image

দশকের সেরা একশ ছবির তালিকায় স্থান পেয়েছে অস্কার বিজয়ী ইরানি ছবি ‘আ সেপারেশন’। ছবিটি পরিচালনা করেছেন প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আসগার ফারহাদি। আন্তর্জাতিক চলচ্চিত্র পর্যালোচনা ওয়েবসাইট ইন্ডিওয়াইর দশকের সেরা একশ ছবির তালিকা করেছে, যেখানে স্থান পেয়েছে ফারহাদির ছবিটি।

তা ফারহাদি ২০১১ সালে চলচ্চিত্রটি নির্মাণ করেন। ‘আ সেপারেশন’ গোল্ডেন বেয়ার, দ্যা গোল্ডেন গ্লোব, ও সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র হিসেবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার লাভ করে। ফারহাদি ২০১২ সালে ছবিটির জন্য অস্কার জেতেন।

‘আ সেপারেশন’ মূলত তেহরানের উচ্চ মধ্যবিত্ত দম্পতি নাদের আর সিমিনের বিচ্ছেদের গল্প। ১৪ বছর সংসার করার পর এ মুহূর্তে যাঁদের ‘দুজনার দুটি পথ, দুটি দিকে গেছে বেঁকে। ’ সিমিন চান ১১ বছর বয়সী মেয়ে তারমেহসহ উন্নত জীবনের সন্ধানে বিদেশে পাড়ি জমাতে। আর নাদের তাঁর আলঝেইমারে আক্রান্ত বাবাকে ছেড়ে যেতে নারাজ।

ঘটনা গড়ায় আদালত অবধি। কিন্তু আদালতে তাঁদের বিচ্ছেদ আবেদন মঞ্জুর হয় না। রেগেমেগে বাপের বাড়ি চলে যান সিমিন। মেয়ে তারমেহ বাবার সঙ্গেই থেকে যায়। গল্প ভিন্ন খাতে মোড় নেয় যখন নাদেরের অসুস্থ বাবাকে দেখাশোনার ভার পান দরিদ্র এবং সন্তানসম্ভবা নারী রাজিয়েহ।

‘আ  সেপারেশন’ ছবিটিতে অভিনয় করেছেন অভিনেতা পায়ম্যান মাদি ও অভিনেত্রী লেইলা হাতামি। ইন্ডিওয়াইর এর দশকের ৫০ জন সেরা চলচ্চিত্র অভিনেতার তালিকায় তারা স্থান পেয়েছেন। বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তারা দুজনই সেরা অভিনেতা-অভিনেত্রী হিসেবে সিলভার বেয়ার অ্যাওয়ার্ড লাভ করেন। সূত্র: মেহর নিউজ  এজেন্সি।