সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

দর্শনার্থী বাড়ছে ইরানের কিশ দ্বীপে

পোস্ট হয়েছে: নভেম্বর ৪, ২০১৯ 

news-image

ইরানের দক্ষিণাঞ্চলীয় কিশ রিসোর্ট দ্বীপে দেশীয় পর্যটকদের ভিড় বাড়ছে। চলতি ইরানি বছরের প্রথম ছয় মাসে (২১ মার্চ থেকে ২২ সেপ্টেম্বর) দ্বীপটিতে ৯ লাখ ৩০ হাজার দর্শনার্থী ভ্রমণ করেছেন। আগের বছর একই সময়ে সেখানে ৮ লাখ ৩৫ হাজার দর্শনার্থীর আগমন ঘটে। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম ছয় মাসে দেশীয় পর্যটক বেড়েছে ১১ শতাংশ।

স্থানীয় পর্যটন কর্মকর্তা মোহসেন কারিব সংবাদপত্র ‘দোনিয়া-ই-ইকতেসাদ’কে এতথ্য জানান। তিনি বলেন, এবছর কিশ দ্বীপে ভ্রমণের খরচ আগের বছরের তুলনায় বেড়েছে। বিমান টিকেটের দাম বাড়ায় মূলত এই খরচ বেড়েছে বলে জানান তিনি।  

এছাড়া দ্বীপটিতে দেশীয় পর্যটক আগমনের হার বৃদ্ধির পেছনে যেসব কারণ রয়েছে তা উল্লেখ করেন কারিব। তিনি জানান, পর্যটক বাড়ার মূল কারণ হচ্ছে অনেক ইরানি যারা বিদেশ ভ্রমণ করতেন এবছর তারা তা করতে পারেন নি। ফলে তারা অবকাশযাপনের জন্য দেশীয় পর্যটন কেন্দ্রগুলোকে বেছে নেন।

ইরানি এই কর্মকর্তার মতে, কিশ দ্বীপে ৫৩টি হোটেল রয়েছে। এসব হোটেলে বর্তমানে ১৫ হাজার বেড রয়েছে। কারিব জানান, দর্শনার্থীরা যে হারে এখানে আসছেন তাতে শরৎ ও শীতকালে এখানকার আবহাওয়া পরিস্থিতির উন্নতি হলে বছরের দ্বিতীয় ছয় মাসে পর্যটকদের জন্য আবাসন সংকট দেখা দেবে।

উল্লেখ্য, ইরানের বিভিন্ন পর্যটন কেন্দ্রে আগত মোট দর্শনাথীদের তিন শতাংশের কম আসে কিশ দ্বীপে। সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।