শনিবার, ১৮ই নভেম্বর, ২০১৭ ইং, ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ

English

দক্ষিণ-পূর্ব এশিয়া সফরে ইরানের প্রেসিডেন্ট; সম্পর্ক উন্নয়নই মূল লক্ষ্য

পোস্ট হয়েছে: অক্টোবর ৬, ২০১৬ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি দক্ষিণ-পূর্ব এশিয়ার তিনটি দেশ সফরের উদ্দেশ্যে বুধবার সকালে রাজধানী তেহরান ছেড়েছেন। এ সফরে তিনি ভিয়েতনাম, মালয়েশিয়া ও থাইল্যান্ড যাবেন।

সফরে যাত্রার আগে প্রেসিডেন্ট রুহানি তিন দেশ সফরের লক্ষ্য-উদ্দেশ্য সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় তিনি এ সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। তিনি বলেন, একুশ শতক হবে এশিয়ার।

এ সফরে প্রেসিডেন্ট রুহানি প্রথমে ভিয়েতনামের রাজধানী হ্যানয় যাবেন। পরে তিনি মালয়েশিয়া এবং সবশেষে থাইল্যান্ড যাবেন। ব্যাংককে এশিয়া কো-অপারেশন ডায়ালগ বা এসিডি’র শীর্ষ সম্মেলনে যোগ দেবেন তিনি। এ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি বক্তব্য রাখবেন। এশিয়ার দেশগুলোর মধ্যে ঐক্য, সহযোগিতা এবং আন্তর্জাতিক অঙ্গনে এশিয়ার ভূমিকা বাড়ানোর লক্ষ্যে এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রেসিডেন্ট রুহানি ভিয়েতনামকে পূর্ব এশিয়ার গুরুত্বপূর্ণ অথনৈতিক শক্তি হিসেবে মন্তব্য করেন। দেশটির সঙ্গে ইরানের ঘনিষ্ঠ ও সুসম্পর্ক রয়েছে। এ সফরে দু দেশের সম্পর্ক বিশেষ করে প্রযুক্তি ও ইঞ্জিনিয়ারিং খাতে সহযোগিতা আরো বাড়বে বলে তিনি আশা করেন। এছাড়া, সাম্প্রতিক বছরগুলোতে মালয়েশিয়ার সঙ্গে সম্পর্ক কিছুটা কমেছে তা ঠিক হবে বলেও প্রেসিডেন্ট রুহানি আশা করেন। সূত্র: পার্সটুডে