রবিবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ৫ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

English

ত্রিশের অধিক বায়োটেক ওষুধ তৈরির পরিকল্পনা ইরানের

পোস্ট হয়েছে: জানুয়ারি ২৯, ২০১৯ 

news-image

ইসলামি প্রজাতন্ত্র ইরান ভবিষ্যতে নতুন ৩০ ধরনের বায়োটেক ওষুধ তৈরির পরিকল্পনা করছে। ইরানের বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান মোস্তাফা কানেই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইরানি বিজ্ঞানী ও বিশেষজ্ঞরা বায়ো ফার্সিউটিক্যালস তৈরি নিয়ে কাজ করছে। নতুন এসব ওষুধ তৈরিতে কাউন্সিল সহায়তা দিয়ে যাবে বলে জানান তিনি।

বায়োটেকনোলজি ডেভেলপমেন্ট কাউন্সিলের চেয়ারম্যান বলেন, আন্তর্জাতিক বাজারে বর্তমানে বিভিন্ন ধরনের ১৪৬টি বায়ো ফার্মাসিউটিক্যালস রয়েছে। এর মধ্যে ইরানি বাজারে ২০ ধরনের বায়োটেক ওষুধ প্রাপ্তিসাধ্য বলে তিনি জানান।

কানেই আরও জানান, ইরানের বাজারে প্রাপ্তিসাধ্য এসব বায়োটেক ওষুধের মধ্যে ৪টি মনোক্লোনাল অ্যান্টিবডিজ পণ্য। আর বাকি ১৬টি রিকম্বিন্যান্ট পণ্য। ডিএনএ প্রযুক্তি ব্যবহার করে এসব ওষুধ তৈরি করা হয়েছে।

এসব বায়োটেক ওষুধের মধ্যে টিকা, রক্ত, রক্তের উপাদান, অ্যালার্জি, সোমেটিক কোষ, জিন থেরাপিজ, টিস্যু, এবং রিকম্বিন্যান্ট থেরাপিউটিক প্রোটিন রয়েছে। এগুলো তৈরি করা হয়েছে জীবন্ত অরগানিজম থেকে যা ফার্মাসিউটিক্যালস থেকে ভিন্ন। এসব বায়োটেক ওষুধ রোগ প্রতিরোধ, ডায়াগনোসিস অথবা ক্যান্সার ও অন্যান্য রোগের চিকিৎসায় ব্যবহার করা হয়। সূত্র: মেহর নিউজ এজেন্সি।