শনিবার, ১৫ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১লা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

English

তেহরান বিশ্ববিদ্যালয়ে মহাকবি ইকবালের স্মরণে সেমিনার

পোস্ট হয়েছে: নভেম্বর ২৯, ২০১৮ 

news-image

ইরানের তেহরান বিশ্ববিদ্যালয়ে কিংবদন্তি মহাকবি ড. আল্লামা মুহাম্মদ ইকবালের স্মরণে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৭ নভেম্বর) তেহরানে অবস্থিত পাকিস্তান দূতাবাসের সহযোগিতায় সেমিনারটি অনুষ্ঠিত হয়। আল্লামা ইকবালের ১৪১তম জন্মবার্ষিকী উপলক্ষে এই সেমিনারের আয়োজন করে তেহরান বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগ।

অনুষ্ঠানে প্রসিদ্ধ ইরানি স্কলার, শিক্ষাবিদ, শিক্ষার্থী ও গণমাধ্যম ব্যক্তিত্বরা যোগ দেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাকিস্তানের রাষ্ট্রদূত এইচ ই রিফাত মাসুদ।

বক্তারা প্রাচ্যের কবির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ইসলামি ঐক্য প্রতিষ্ঠায় তাঁর দেয়া বার্তা তুলে ধরেন।  

অনুষ্ঠানে প্রবীণ স্কলার ড. মুস্তাফাভি ইকবালের দূরদর্শিতা ও দর্শনের ওপর আলোকপাত করেন। তিনি ইকবালের ফারসি সংস্করণের কবিতা আবৃত্তি করে শোনান। কবি তাঁর কবিতায় ‘নিখুঁত মানুষের’ যে ধারণা (মার্দ এ মমিন) দিয়েছেন তা নিয়ে তিনি বিস্তারিত আলোচনা করেন। ড. মুস্তাফাভি বলেন, ইকবালের কবিতা ও লেখা মুসলিমদের নতুন রূপ দিয়েছে।

তেহরান বিশ্ববিদ্যালয়ের বিদেশি ভাষা অনুষদের ডিন ড. আলিরেজা ভালিপুর ইকবালের দর্শন ও চিন্তা অনুধাবন ও সে অনুযায়ী জীবন পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ইকবাল কেবল পাকিস্তানের জাতীয় কবি ছিলেন না। তার ঐক্যের বার্তার বিশ্বব্যাপীই আবেদন রয়েছে। যা তাকে আন্তর্জাতিক কবির মর্যাদায় অধিষ্ঠিত করেছে। সূত্র: মেহর নিউজ এজেন্সি।