বুধবার, ১৭ই জুলাই, ২০১৯ ইং, ২রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরান চলচ্চিত্র উৎসবে লড়ছে ৪৩ দেশের ছবি

পোস্ট হয়েছে: অক্টোবর ১৯, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে চলমান আন্তর্জাতিক স্বল্পদৈঘ্য চলচ্চিত্র উৎসবে প্রতিদ্বন্দ্বিতা করছে বিশ্বের ৪৩টি দেশের ১১০টি ছবি। ‘তেহরান ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের’ (টিআইএসএফএফ) এবারের ৩৪তম আসরের বিভিন্ন বিভাগে ২৯টি ফিকশন, ২৪টি অ্যানিমেশন ও ১২টি গবেষণামূলক ছবি এই প্রতিদ্বন্দ্বিতা করছে।

উৎসবের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানের পরিচালক সাদেক মৌসাভি বলেছেন, ‘গত ৩৩ বছর ধরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের আয়োজনের মধ্য দিয়ে আমাদের অসামান্য অভিজ্ঞতা অর্জিত হয়েছে এবং আমাদের এই অভিজ্ঞতা টিআইএসএফএফকে মধ্যপ্রাচ্যের মূল চলচ্চিত্র উৎসব হিসেবে দাঁড় করিয়েছে।’

উৎসবের প্রতিটি বিভাগে বিজয়ী ছবিকে একটি করে ট্রফি, একটি সম্মাননা মূলক ডিপলোমা ও সাড়ে তিন হাজার ডলারের নগদ অর্থ পুরস্কার দেয়া হবে। মূল বিভাগের সেরা ছবি বাছাই করবেন জুরি তথা বিচারক বোর্ড। সেরা ছবির খেতাবস্বরূপ এ বিভাগের বিজয়ী চলচ্চিত্রকে গ্রান্ড প্রিক্স পুরস্কার দেয়া হবে। সঙ্গে একটি ট্রফি, একটি ডিপলোমা ও নগদ ৭ হাজার ডলার অর্থ পুরস্কার দেয়া হবে।

এ বছর টিআইএসএফএফে ১১৭টি দেশ থেকে ৫ হাজার ৮৫৯টি ছবি পাঠানো হয়েছে। এসব ছবি মূল্যায়ন করে ৪৩টি দেশের ১১০টি ছবিকে উৎসবের আন্তর্জাতিক বিভাগে প্রদর্শনের জন্য বাছাই করা হয়েছে। অন্যদিকে, জাতীয় বিভাগে প্রদর্শনের জন্য ৯টি ইরানি ছবি বাছাই করা হয়েছে।

চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে ১৭ অক্টোবর, শেষ হবে ২২ অক্টোবর।