মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৮ ইং, ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

English

তেহরানে ২৮ জুলাই শুরু হচ্ছে ‘ইলেকম্প ২০১৮’

পোস্ট হয়েছে: জুলাই ২৪, ২০১৮ 

news-image

ইরানের রাজধানী তেহরানে শুরু হচ্ছে ২৪তম আন্তর্জাতিক ইলেক্ট্রনিক্স, কম্পিউটার ও ই-কমার্স প্রদর্শনী। প্রযুক্তিপণ্যের এই আন্তর্জাতিক মেলা ‘ইলেকম্প ২০১৭’ নামে পরিচিত। চার দিন ব্যাপী মেলা তেহরানের ইন্টারন্যাশনাল পারমানেন্ট ফেয়ারগ্রাউন্ডসে ২৮ জুলাই শুরু হবে। চলবে ৩১ জুলাই পর্যন্ত।

এবারের প্রদর্শনীতে বিশ্বের ২০ এর অধিক দেশ থেকে কয়েকশ’ কোম্পানি যোগ দিচ্ছে। ইলেকস্পে অংশগ্রহকারী প্রতিষ্ঠানগুলি তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগের ক্ষেত্রে তাদের সর্বশেষ অর্জন, পণ্যসামগ্রী ও সেবা প্রদর্শন করবে। তারা এসব পণ্য ও সেবার গুণগত নানা দিক তুলে ধরবে দর্শনার্থীদের কাছে। মেলাটির আয়োজন করেছে ইরানিয়ান আইসিটি গিল্ড অর্গানাইজেশন। এবার দিয়ে তেহরানে পরপর চতুর্থ বছরের মতো এই মেলার আয়োজন করা হচ্ছে। মেলায় বেশ কিছু সংখ্যক নতুন প্রযুক্তি পণ্য তোলা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোববার ‘ইলেকম্প ২০১৮’ এর নির্বাহী ব্যবস্থাপক মেহদি হেইদারি বার্তা সংস্থা ইরনাকে জানান, আসন্ন ইভেন্টে ৪ শতাধিক স্টার্ট আপ অংশ নেবে। এছাড়া মেলার ফাঁকে ‘ইলেকম গেইমস’, ‘ইলেকম ট্রেন্ড’ ও ‘ইলেকম টকস’ নামে তিনটি প্রোগ্রাম অনুষ্ঠিত হবে।

হেইদারি বলেন, ইভেন্টের ইতিহাসে প্রথম বারের মতো ‘ইলেকম গেইমস’ শীর্ষক প্রোগ্রামটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলার এই বিভাগে অংশগ্রহণের জন্য ৫০টি কোম্পানি নিবন্ধন করেছে। তিনি আরও জানান, এবারের ইলেকট্রনিক্স পণ্যের মেলায় আরেকটি নতুন প্রোগ্রাম থাকছে ‘ইলেকম টকস’। এই বিভাগে বিশ্ববিদ্যালয় প্রভাষক, এলিট, কর্মকর্তা ও অন্যান্য বিশেষজ্ঞ তথ্য প্রযুক্তির ভবিষ্যত ও এর চ্যালেঞ্জ এবং অন্যান্য নানা বিষয়ে তাদের মূল্যবান মতামত তুলে ধরবেন।

ইভেন্টের নির্বাহী ব্যবস্থাপক হেইদারি জানান, ইলেকম্পের আগের আসরে ‘ইলেকম ট্রেন্ডস’ প্রোগ্রামটি সীমিতভাবে অনুষ্ঠিত হয়। যা এ বছর আরও সম্প্রসারিত করা হবে। এই বিভাগে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা), সুবিশাল তথ্য-উপাত্ত, সমান্তরাল প্রক্রিয়া ও স্মার্ট সিটি সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে অর্জন করা বিষয়াবলি উপস্থাপন করা হবে।

উল্লেখ্য, ইলেকম্পকে ইরানের ইলেকট্রনিক্স ও কম্পিউটার পণ্য এবং সেবার বাজারে সবচেয়ে বড় বাণিজ্যিক ইভেন্ট হিসেবে উল্লেখ করা যেতে পারে। ১৯৯৫ সালে মেলাটি প্রথম শুরু হয়। প্রতি বছর অসংখ্য কোম্পানি সফটওয়্যার ও হার্ডওয়্যারের ক্ষেত্রে তাদের অর্জন করা সর্বশেষ পণ্য সামগ্রী নিয়ে মেলায় হাজির হয়। দর্শনার্থীদের কাছে উপস্থাপন করেন নিজেদের তোলা পণ্যসামগ্রীর নানা দিক। সূত্র: মেহর নিউজ এজেন্সি।