শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

English

তেহরানে শুরু হয়েছে ২৪ তম আন্তর্জাতিক কুরআন প্রদর্শনী

পোস্ট হয়েছে: জুন ১৫, ২০১৬ 

news-image

ইরানের রাজধানী তেহরানে শুরু হয়েছে ২৪ তম আন্তর্জাতিক কুরআন প্রদর্শনী। সোমবার সন্ধ্যায় শুরু হয়। এই প্রদর্শনী ইরানের প্রেসিডেন্ট ডক্টর হাসান রুহানি এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হবেন এবং বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্পে তৈরি-করা কুরআনের সংস্করণ উন্মোচন করবেন বলে কথা থাকলেও এ অনুষ্ঠানে তিনি আসতে পারেননি। তবে এই মহতী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইরানের সংস্কৃতি ও ইসলামী দিক-নির্দেশনা মন্ত্রী আলী জান্নাতি। তিনি কুরআনের অনন্য এই সংস্করণটি উন্মোচন করেন।

ইরাক, তাজিকিস্তান, পাকিস্তান, বাহরাইন, সিরিয়া, লেবানন, রাশিয়া, আজারবাইজান, জার্মানি ও তুরস্কের একদল বিশেষজ্ঞ এবং শিল্পীসহ ৫০ জন ব্যক্তিত্ব এই প্রদর্শনীতে অংশ নেবেন বলে জানানো হয়েছে। প্রদর্শনীর দ্বিতীয় সপ্তা’য় তারা এর নানা কর্মশালা ও বৈঠকে যোগ দেয়ার জন্য তেহরানে আসবেন।

কুরআনের বিখ্যাত ও তরুণ ক্বারিরা এই প্রদর্শনীতে অংশ নিয়ে কুরআন তিলাওয়াত করবেন। এই প্রদর্শনীতে রয়েছে শিক্ষা, শিশু-কিশোর, নারী, সেমিনার ও কুরআন বিষয়ক তৎপরতার মত নানা আকর্ষণীয় বিভাগ। ‘কুরআনকে ভালোভাবে বোঝা ও জানা’র লক্ষ্যকে এগিয়ে নেয়া ছিল আন্তর্জাতিক এই প্রদর্শনীর মূল শ্লোগান।

আমিরুল মু’মিনিন হযরত আলী (আ)’র ভাষণ ও উপদেশের অমর সংকলন ‘নাহজুল বালাগ্বা’র একটি ব্যাখ্যামূলক বইও উন্মোচন করা হয় এই প্রদর্শনীতে। ১২ খণ্ডের এই বইয়ের লেখক হলেন হুজ্জাতুল ইসলাম আকবার হামিদজাদেহ গিভি।

কুরআন বিষয়ক বই ছাড়াও নানা ধরনের আর্ট, সফটওয়্যার, হস্তশিল্প ও ইসলামী পোশাকও প্রদর্শন করা হবে এই প্রদর্শনীতে।

ইমাম খোমেনী গ্র্যান্ড প্রেয়ার গ্রাউন্ড বা মোসাল্লায় আয়োজিত এই প্রদর্শনী চলবে ২৮ জুন পর্যন্ত। পার্সটুডে