বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ২রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

English

তেহরানে শুরু হচ্ছে ফজর আন্তর্জাতিক সংগীত উৎসব

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৩১, ২০১৭ 

news-image

তেহরানে আগামী জানুয়ারিতে শুরু হচ্ছে দশ দিনব্যাপী ফজর আন্তর্জাতিক সংগীত উৎসব।  ইরানের সর্বাপেক্ষা মর্যাদাপূর্ণ এই সংগীত  অনুষ্ঠানের এবারের ৩৩তম আসর ১০ জানুয়ারি শুরু হয়ে চলবে ২০ জানুয়ারি পর্যন্ত।

বাৎসরিক এই সংগীত  উৎসবের ওয়েবসাইট ফজরমিউজিকফেস্টিভালডটকম-এ জানানো হয়, এবার তেহরানের ছয়টি ভেন্যুতে ৯০টি সংগীত  অনুষ্ঠানের আয়োজন করা হবে।  ভেন্যুগুলো হলো- আজাদি ও মিলাদ টাওয়ার্স, নিয়াভারান কালচারাল সেন্টার, ইরানিয়ান হল, রোদাকি হল ও ভাহদাত হল।  সর্বশেষ ভাহদাত হলে সংগীত  উৎসবের সমাপনী অনুষ্ঠিত হবে।

অন্যান্য বারের মতো এবারও উৎসবের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন বিশিষ্ট সংগীতজ্ঞ ও ঐতিহ্যবাহী গায়ক হামিদ-রেজা নুরবখশ।

উৎসবে ফেরেইদুন শাহবাজিয়ান (৭৪) পরিচালিত ইরানের ন্যাশনাল অরকেস্ট্রা ও শাহরদাদ রুহানি (৬২) পরিচালিত তেহরান সিমফোনি অরকেস্ট্রা সংগীত  দল অংশ নেবে।  এছাড়া এতে অংশ নেবে নিলপার অরকেস্ট্রা, পার্স অরকেস্ট্রা, অস্ট্রিয়ান-ইরানিয়ান সিমফোনিক অরকেস্ট্রা (এআইএসও), তেহরান ফ্লুট চৈয়র, মেহের অরকেস্ট্রা, ইরান চেম্বার অরকেস্ট্রা এবং তেহরান উইন্ড অরকেস্ট্রা সঙ্গীত দল।

বাৎসরিক দশ দিনের এই জাতীয় সংগীত  উৎসবে গান গাইবেন সেলিব্রিটি গায়ক মেহদি ইয়ারাহি, হামেদ হোমায়ুন, মোহাম্মাদ আলিজাদেহ, জ্যানিয়ার ও সিরভান খোসরাভি, বেহনাম বানি, আলিরেজা তালিসচি, ওমিদ হাজিলি ও আলি জান্দ-ভাকিল।

৩৩তম ফাজর আন্তর্জাতিক সংগীত  উৎসবে তুরস্ক, পর্তুগাল, আফগানিস্তান, ফ্রান্স, ইতালি, ভারত, মঙ্গোলিয়া, সারবিয়া, অস্ট্রিয়া, সেনেগাল, স্লোভেনিয়া, জার্মানি, জাপান এবং স্পেন থেকে বিদেশি শিল্পীরা অংশ নেবেন।  সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।