শনিবার, ১৬ই ডিসেম্বর, ২০১৭ ইং, ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

English

তেহরানে শুরু হচ্ছে আন্তর্জাতিক প্যাকেজিং এক্সপো

পোস্ট হয়েছে: ডিসেম্বর ৬, ২০১৭ 

news-image

ইরানের রাজধানী তেহরানে শুরু হতে যাচ্ছে প্রিন্টিং, প্যাকেজিং ও সংশ্লিষ্ট যন্ত্রপাতির আন্তর্জাতিক প্রদর্শনী।  এবারের ২৪তম প্রদর্শনী ১৩ ডিসেম্বর তেহরানের ইন্টারন্যাশনাল ফেয়ারগ্রাউন্ডে শুরু হবে। চার দিনব্যাপী প্রদর্শনীটি চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত।

প্রদর্শনীতে ইরানের সাড়ে চারশ’ এবং জার্মানি, ইতালি, ফ্রান্স, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, সুইডেন, তুরস্ক, তাইওয়ান, চীন, দক্ষিণ কোরিয়া, ভারত, স্লোভেনিয়া, ইরাক, আফগানিস্তান, ওমান, আর্মেনিয়া ও আযারবাইজানের ২শ’ বিদেশি কোম্পানি অংশ নিয়ে তাদের সর্বশেষ পণ্য, সেবা ও প্রযুক্তি প্রদর্শন করবে।  এ খবর দিয়েছে সংবাদ সংস্থা ইরনা।

প্রতি বছর অনুপযুক্ত মোড়কজাতের কারণে ইরানের ২৫ থেকে ৩০ শতাংশ এগ্রো পণ্য নষ্ট হয়। এতে বছরে প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হয়।  জাফরান, পেস্তা বাদাম ও মধুর মতো ইরানের অধিকাংশ মানসম্মত পণ্য প্রতিবেশী দেশগুলোতে পাইকারি দরে বিক্রি করা হয়।  এসব পণ্য ক্রয়ের পর সংশ্লিষ্ট দেশগুলো তাদের নিজস্ব ব্রান্ডের নামে মোড়কজাত করে নিজ নিজ দেশে পরিবহন করে।

ইরানের শুল্ক প্রশাসন জানিয়েছে, ইরান থেকে শর্তসাপেক্ষে ফলমূল ও শাকসবজি রপ্তানির অনুমোদন দেয়া হয়।  এসব পণ্য রপ্তানি করতে হলে ইরানের বাণিজ্য উন্নয়ন সংস্থার (টিপিও) নির্ধারিত নিয়মে মোড়কজাত  করতে হবে এবং শীতাতপ নিয়ন্ত্রিত পরিবহন ও জাহাজের মাধ্যমে বহন করতে হবে।

সূত্র: ফিনানসিয়াল ট্রিবিউন।